জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল: মনিরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ১৩:৫৩ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১৩:৫০

জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল বলে মন্তব্য করেছেন কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তিনি বলেছেন, ‘বাংলাদেশে আল-কায়েদা, আইএসসহ কোনো জঙ্গিবাদের অস্তিত্ব নাই। এদেশে কোনো জঙ্গি সংগঠনের শাখা নেই।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রাইন্যাশনাল ক্রাইম ইউনিটের আয়োজনে ‘সহিংসতা ও চরমপন্থা প্রতিরোধে ইসলামিক বিজ্ঞজনদের শীর্ষক সেমিনারে’ তিনি এসব কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, শুধুমাত্র বলে আইএস আছে, আল-কায়েদা আছে, জঙ্গি আছে। বড় ধরনের হামলা হতে পারে। কিন্তু এরকম ভয়ের কোনো কারণ নেই। বাংলাদেশ জঙ্গি কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। এসবের কোনো অস্তিত্বই বাংলাদেশে নেই। আর যদি থাকে তাহলে প্রমাণ দিন। তা যাচাই-বাছাই করে আমরা ব্যবস্থা নেব।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান আরও বলেন, ‘গ্লোবাল ইনডেক্স রিপোর্টে দেখা যায়, তাতে বাংলাদেশের অবস্থা ইউরোপ-আমেরিকার থেকে বসবাস অনেক আগানো। অন্যান্য দেশ থেকে বাংলাদেশে ঝুঁকি অনেক কম। দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে ভুটানের পরে বাংলাদেশের অবস্থান। আমি মনে করি বাংলাদেশ ইউরোপ আমেরিকা থেকে জঙ্গিমুক্ত। অধিক নিরাপদ। বাংলাদেশে জঙ্গি দমনে বিশ্বের রোল রোল মডেল।’

মনিরুল ইসলাম বলেন, সারাবিশ্ব জঙ্গিবাদের সমস্যায় ভুগছে। সাম্প্রতিক বছরগুলোতে ধর্মের অপব্যাখ্যা দিয়ে, ধর্মকে ব্যবহার করে কিছু সংখ্যক লোক, সন্ত্রাসবাদ চালিয়ে যাচ্ছে। ফলে, ধর্মের ক্ষতি হচ্ছে। সারা বিশ্বের মুসলমানদের ক্ষতি হচ্ছে। এ কারণে সারা বিশ্বের মুসলমানদের নামের কারণে ভিসা পেতে সমস্যা হয়।

‘আমি মনে করি, উস্কানি দিয়ে কিছু পথভ্রষ্ট মুসলমান, একটা ঘটনা ঘটাচ্ছে। আর সবাই মিলে ইসলামের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ছে।’

ফ্রান্সের ঘটনা উল্লেখ করে কাউন্টার টেরোরিজম ইউনিটের এই কর্মকর্তা বলেন, বাংলাদেশের কত মানুষ ফ্রান্সে আছে। রাজনৈতিক আশ্রয়ে কিংবা বিভিন্ন সময়ে গিয়ে ওখানে থেকে। উদ্দেশ্যপ্রণোদিতভাবে জঙ্গিবাদের ক্ষেত্র তৈরি করা হচ্ছে, ফলে সামরিক শক্তিসমৃদ্ধ দেশগুলো মুসলমানদের বিরুদ্ধে আলেম-ওলামাদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ছে।

মনিরুল ইসলাম আরও বলেন, ‘যারা জঙ্গি ও উগ্রবাদী তারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত না। আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন ধর্ম শিক্ষায় শিক্ষিত ছিল না। তিনি ছিলেন ইঞ্জিনিয়ার।’

আলেমদের উদ্দেশ্যে তিনি বলেন, জঙ্গি ও উগ্রবাদী দমনে আপনাদের দায়িত্ব পালনের সুযোগ রয়েছে আপনারা সঠিক দায়িত্ব পালন করলে জঙ্গি দূর করা সম্ভব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান আলেমদের উদ্দেশ্যে বলেন, যেকোনো সন্ত্রাস ও জঙ্গিবাদ ইসলামে না-জায়েজ। এ বিষয়টা সর্বস্তরে বুঝানোর দায়িত্ব আলেম সমাজের। আপনারা প্রত্যেকটা মসজিদে একটা নির্দিষ্ট সময় এ বিষয়ে বয়ান দিবেন, আলোচনা করবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ নুরুল ইসলাম, ইসলামি ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ আনিস মাহমুদসহ আলেম ওলামারা।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :