ন্যান্সি পেলোসির ল্যাপটপ চুরি করা সেই নারী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১৫:৩১

দুই সপ্তাহ আগে ক্যাপিটল হিলে হামলার সময় প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির কক্ষ থেকে ল্যাপটপ চুরি করা সেই নারীকে গ্রেপ্তার করেছে ফেডারেল কর্তৃপক্ষ। তার নাম রিলে জুন উইলিয়ামস।

স্থানীয় সময় সোমবার তাকে গ্রেপ্তার করা হয় বলে বিচার বিভাগের বরাত দিয়ে জানিয়েছে গার্ডিয়ান।

খবরে বলা হয়েছে, গ্রেপ্তার নারীর সাবেক প্রেমিক এফবিআইয়ের কাছে কল করে দাবি করেন, তাণ্ডবের দিন পেলোসির কক্ষ থেকে একটি ল্যাপটপ বা হার্ডডিস্ক চুরি করে রাশিয়ায় থাকা এক বন্ধুর কাছে পাঠাতে চেয়েছিলেন রিলে উইলিয়ামস। তার সেই বন্ধু ওই হার্ডডিস্ক বিদেশি গোয়েন্দাদের কাছে বিক্রি করে দিতে চেয়েছিলেন।

এর আগে গত রবিবার যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) রিলে উইলিয়ামসকে গ্রেপ্তারে জারি করা এক পরোয়ানায় জানায়, ওই নারীর বিরুদ্ধে চুরির অভিযোগ আনা হয়নি। তবে অবৈধভাবে কংগ্রেস ভবনে প্রবেশ এবং উচ্ছৃঙ্খল আচারণের অভিযোগ আনা হয়েছে।

এফবিআই কর্তৃপক্ষ আরও জানিয়েছে, উইলিয়ামসের সাবেক ওই প্রেমিক ফোন করে দাবি করেন উইলিয়ামসের বন্ধুরা তাকে একটি ভিডিও দেখিয়েছে। ওই ভিডিওতে দেখা গেছে উইলিয়ামস পেলোসির কক্ষ থেকে ল্যাপটপ কম্পিউটার অথবা হার্ড ডিস্ক নিচ্ছেন। সে ওই ডিস্ক রাশিয়ার তার এক বন্ধুর কাছে পাঠাতে চেয়েছিলেন। কিন্তু তার পরিকল্পনা ভেস্তে যায়। সে হয়তো যন্ত্রটি নষ্ট করে ফেলেছে অথবা তার কাছেই আছে। তবে এফবিআই বলছে, বিষয়টি তদন্তাধীন আছে।

গত ৮ জানুয়ারি পেলোসির ডেপুটি চিফ অব স্টাফ ড্রিউ হামিল একটি ল্যাপটপ চুরি হয়ে যাবার কথা জানিয়েছিলেন। তবে ওই ল্যাপটপটি শুধুমাত্র প্রেজেন্টেশনের কাজে ব্যবহার হতো বলেও জানান তিনি।

হারিসবার্গে উইলিয়ামসের সঙ্গে বসবাস করা তার মা সাংবাদিকদের জানিয়েছেন, তার মেয়ে হঠাৎ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনীতি এবং কট্টোর ডানপন্থি দলের মেসেজ বোর্ডে আগ্রহ দেখায়। ক্যাম্প লিভে বসবাস করা তার বাবা স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানিয়েছেন, তিনি তার মেয়ের সঙ্গে ওইদিন ওয়াশিংটন ডিসিতে গিয়েছিলেন কিন্তু একসঙ্গে অবস্থান করেননি।

তার মা আরও জানায়, উইলিয়ামস তার ব্যাগ গোছায় এবং বাড়ি ছেড়ে কয়েক সপ্তাহ বাইরে থাকবে জানিয়ে চলে যায়। সে তার ফোন নম্বর পরিবর্তন করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম মুছে ফেলে। এফবিআই জানিয়েছে, উইলিয়ামসের পক্ষে কোনো আইনজীবী ঠিক করা হয়নি।

গত ৬ জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনের বিজয় অনুমোদনের দিন কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজনের মৃত্যু হয়। সেদিন ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়। পরে আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কেআই/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :