ফরিদপুরে অবৈধ ইটভাটা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ২১:২০

ফরিদপুরের বিভিন্ন স্থানে অবৈধ এবং নিময় নীতির তোয়াক্কা না করে গড়ে উঠা চারটি ইটভাটা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া একটি ভাটাকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরিদপুরের একটি এবং মধুখালী উপজেলার তিনটি অবৈধ ইটভাটা ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া ফরিদপুরের একটি ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কোনো প্রকার বৈধ কাগজপত্র এবং নিয়ম নীতির তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবত ইটভাটা করার অপরাধে ফরিদপুর সদর উপজেলার মেসার্স মন্ডল ব্রিকসে সকালে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের একটি দল। এ সময় ভাটার বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় ইটভাটাটি ভেঙে দেয়া হয়। নষ্ট করে দেয়া হয় ইটভাটার চুল্লী ও ভাটার সব সরঞ্জাম।

পরে সদর উপজেলার মেসার্স সাজিদ ব্রিকসে অভিযান পরিচালনা করা হয়। সেখানে ইটভাটার নিয়ম না মেনে কর্মকান্ড পরিচালনা করায় পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

দুপুরে মধুখালী উপজেলায় অবস্থিত মেসার্স আশরাফ ব্রিকস, এমকে জেডসহ তিনটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অবৈধভাবে আরো তিনটি ইটভাটার চুল্লীসহ সব সরঞ্জাম ভেঙে গুড়িয়ে দেয়া হয়।

অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক এএইচএম রাশেদ, পরিবেশ অধিদপ্তর ঢাকার ম্যাজিস্ট্রেট সাদেকুর রহমান সবুজ।

এ সময় র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের কয়েকটি টিম অভিযান পরিচালনায় সহায়তা করেন।

ইটভাটায় অভিযানের সময় কয়েকটি ভাটার মালিকেরা কান্নায় ভেঙে পড়েন। ভাটা ভেঙে গুড়িয়ে দেয়ায় তারা একেবারেই নিঃস্ব হয়ে পড়েছেন। এছাড়া ভাটায় কর্মরত কয়েক হাজার শ্রমিক একেবারেই বেকার হয়ে পড়বে।

ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক এএইচএম রাশেদ জানান, ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলায় অবৈধ ইটভাটা বেশকিছু রয়েছে। দীর্ঘদিন ধরে তারা অবৈধভাবে ইটভাটা পরিচালনা করে আসছিল। আমরা তাদের বিভিন্ন সময় সতর্ক করে নোটিস দিয়েছি। কিন্তু ভাটা মালিকেরা কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করে ভাটার কার্যক্রম চালিয়ে আসছিল। ফলে অবৈধভাবে গড়ে উঠা এসব ইটভাটা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ভেঙে দেয়া হয়েছে। ফরিদপুরে সেসব অবৈধ ইটভাটা রয়েছে তা পর্যায়ক্রমে অপসারণ করা হবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :