সুনামগঞ্জের ৪৯ শিশুর মামলা নিষ্পত্তি

প্রকাশ | ২০ জানুয়ারি ২০২১, ১৮:১৫ | আপডেট: ২০ জানুয়ারি ২০২১, ১৯:২৪

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ

সুনামগঞ্জের ৪৯ শিশু মামলা থেকে মুক্তি পেয়েছে। নানা অভিযোগে পৃথক ৩৫টি মামলার আসামি ছিল তারা। তাদের সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে সকল মামলা নিষ্পত্তি করে দিয়েছেন আদালত।

তারা এখন নিজ বাড়িতে তাদের মা-বাবার জিম্মায় থাকবে। তবে, এই সময়কালে তাদের ১০টি শর্ত পালন করতে হবে। শর্ত পালনের বিষয়টি তত্ত্বাবধান করবেন জেলা প্রবেশন কর্মকর্তা শাহ মোঃ শফিউর রহমান।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জাকির হোসেন বুধবার দুপুরে ওইসব শিশু, তাদের অভিভাবক ও আইনজীবীদের উপস্থিতিতে এসব মামলায় ব্যতিক্রমী এই রায় ঘোষণা করেন।

মামলা সূত্রে জানা গেছে, প্রবেশনে দেয়া এসব শিশু সাধারণ মামলা ও মারামারি মামলার আসামি ছিল।

আদালত সূত্রে জানা গেছে, প্রবেশনের সময় অপরাধে জড়িত শিশুদের বাবা মায়ের আদেশ নির্দেশ মেনে চলা ও বাবা মায়ের সেবা যত্ন করতে হবে। ধর্মীয় অনুশাসন মানাসহ ধর্মগ্রন্থ পাঠ করতে হবে। প্রত্যেকে কমপক্ষে ২০টি করে গাছ লাগাবে ও পরিচর্যা করবে। অসৎ সঙ্গ ত্যাগ ও মাদক থেকে দূরে থাকতে হবে। ভবিষ্যতে কোনো অপরাধের সঙ্গে নিজেকে জড়াতে পারবে না।

এ রায় ঘোষণাকালে আদালত উল্লেখ করেছে যে, এই রায়ের ফলে ছোটখাট অনেক মামলা দ্রুত নিষ্পত্তি হল। শিশুরা তাদের আপন ঠিকানা ফিরে পেল। মা-বাবার দুশ্চিন্তার অবসান হল এবং তারা তাদের আদরের সন্তানকে নিজের কাছে রেখে সংশোধনের সুযোগ পেল।

রায়ের বিষয়টি নিশ্চিত করে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট নান্টু রায় বলেন, আদালত ৩৫টি শিশু অপরাধ মামলায় একসঙ্গে যুগান্তকারী একটি রায় দিয়েছে।

জেলা প্রবেশন কর্মকর্তা শাহ মোঃ শফিউর রহমান বলেছেন, প্রবেশনকালে এই শিশুরা শর্তগুলো যথাযথভাবে পালন করছে কিনা সেটির তত্ত্বাবধান করা আমার দায়িত্ব। পাশাপাশি অভিভাবকদেরও দায়িত্ব রয়েছে এসব শর্ত পালনে তাদের সহযোগিতা করা, পাশে থাকা। তিন মাস পরপর আদালতে এই বিষয়ে আমাকে প্রতিবেদন দিতে হবে।

রায় শেষে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জাকির হোসেনের লেখা ১০০ মনীষীর জীবনী বই ওই ৪৯ শিশুর হাতে তুলে দেয়া হয়। 

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/পিএল)