সাটুরিয়ায় স্বাস্থ্যসেবায় যুক্ত হলো ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’

আসাদ জামান, মানিকগঞ্জ
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২১, ১৯:১৪

গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার মান উন্নত করার লক্ষ্যে সিএজিচালিত তিন চাকার অ্যাম্বুলেন্স সেবা পাচ্ছেন মানিকগঞ্জের সাটুরিয়াবাসী। উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দুইটি অ্যাম্বুলেন্স কেনা হয়েছে। গ্রামীণ সরু রাস্তায় চলবে বলে নাম রাখা হয় ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’।

রাস্তাগুলো সরু হওয়ায় অনেক ইউনিয়নের সাথে উপজেলার যোগাযোগ ব্যবস্থা কিছুটা পিছিয়ে থাকার কারণে রোগীকে বিশেষ করে প্রসূতি মায়েদের হাসপাতালে যাতায়াত করাটা কষ্টকর ব্যাপার। দূরবর্তী জায়গা থেকে রোগীদের চিকিৎসা সেবা প্রাপ্তি আরো সহজ করার লক্ষ্যেই এই অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম জানান, আমি ইউএনও হিসেবে সাটুরিয়া উপজেলায় যোগদান করার পর থেকে ব্যাপারটা নিয়ে চিন্তা করেছি। কারণ অনেক ইউনিয়নের রাস্তাঘাট সরু হওয়ার কারণে অসুস্থ রোগীকে বিশেষ করে প্রসূতি মায়েদের হাসপাতালে নেয়া কষ্টকর।

চিকিৎসা সেবা সহজ করার জন্য সিএনজি ইঞ্জিনের সাথে কাস্টমাইজড বডি দিয়ে অ্যাম্বুলেন্স বানানোর জন্য বিভিন্ন জায়গায় যোগাযোগ করি। কোথাও কোন সাড়া না পেয়ে উত্তরা মটর্সের সাথে যোগাযোগ করলে তারাও রাজি হয়ে যায়- এমন সিএজিচালিত তিন চাকার অ্যাম্বুলেন্স দিতে।

তিনি আরো জানান, সর্বসম্মতি ক্রমে আমরা উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দুইটি অ্যাম্বুলেন্স কেনা হয়। উপজেলার যেকোন ইউনিয়ন থেকে ফোন করলেই এই গ্রামীণ অ্যাম্বুলেন্সের সার্ভিস নিতে পারবেন। সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী নিতে ৪০০ টাকা এবং মানিকগঞ্জ সদর হাসপাতালে নিতে ৬০০ টাকা খরচ পড়বে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :