২৪ ঘণ্টায় করোনায় আরও ১৬ মৃত্যু, শনাক্ত ৫৮৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২১, ১৮:৩১ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২১, ১৭:০২

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে ১৬ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী পাঁচজন। এই সময়ে সুস্থ হয়েছেন ৬০২ জন। গতকালের চেয়ে আজ আটজন বেশি মৃত্যুবরণ করেছেন। নতুন ১৬ জনকে নিয়ে এখন পর্যন্ত দেশে করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৯৬৬ জন।

বৃহস্পতিবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৭৬১ জনের নমুনা পরীক্ষায় ৫৮৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৫ হাজার ৪১০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৬৫৬ জন।

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৯৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ২৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৫ লাখ ১৫ হাজার ৪২৮ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩০ হাজার ২৭১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৭ লাখ ৫৭ হাজার ৭৮৪টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৫৭ হাজার ৬৪৪টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৫ দশমিক ১৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬০২ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৭৪ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৫৮ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৭৯৭ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ৪৫৯ জনের। গতকালের চেয়ে আজ ৬৬২টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৩টি ও বেসরকারি ৬৭টিসহ ২০০টি।

পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৬১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ৪১০ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৬৪৯টি কম নমুনা পরীক্ষা হয়েছে।

করোনায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে বিশোর্ধ্বে একজন, ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব তিনজন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ৯ জন রয়েছেন।

গত বছর ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছিল তিন মাস পর গত ১৮ জুন। তার ঠিক এক মাস পর ১৮ জুলাই শনাক্ত রোগীর সংখ্যা ২ লাখ ছাড়িয়ে যায়। এর পরের ১ লাখ রোগী শনাক্তে ৯ দিন বেশি সময় লাগে। ২৬ অগাস্ট শনাক্ত রোগীর সংখ্যা ৩ লাখ ছাড়ানোর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

এরপরের দুই মাসে ২৬ অক্টোবর সেই তালিকায় যোগ হয় আরও এক লাখ শনাক্ত। এর ৫৫ দিনের শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৭১৩ জন। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :