সব ওয়ার্ডে কমিউনিটি সেন্টার হবে: মেয়র তাপস

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২১, ১৮:৪৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা দক্ষিণ সিটি করোপোরেশনের (ডিএসসিসি) সব ওয়ার্ডে একটি করে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র-কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন  মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সেখানে নগদ স্বাস্থ্যসেবা কেন্দ্রও থাকবে বলে জানান মেয়র।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারকরণ কার্যক্রমের দ্বিমাসিক পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

সভাপতির বক্তব্যে মেয়র তাপস বলেন, ‘আমাদের নতুন ১৮টি ওয়ার্ডসহ যেসকল ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নেই (কমিউনিটি সেন্টার) সে সকল ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের জন্য আমরা প্রকল্প প্রস্তাবনা প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণ করেছি। সে অনুযায়ী আমরা সে সকল ওয়ার্ডে নতুন করে পাঁচতলা করে ভবন করে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করব। সেসব ভবনে একটি ফ্লোরে আমাদের কাউন্সিলর কার্যালয় থাকবে এবং আরেকটি ফ্লোরে নগদ স্বাস্থ্যসেবা কেন্দ্র করে দেব। যাতে করে সকল কার্যক্রমগুলো এক জায়গা থেকে হয় এবং যাতে মানুষ জানে, এই ওয়ার্ডের এই কার্যালয় ও সে কার্যালয়ে গেলেই করপোরেশনের সেবা নিশ্চিত হবে।’

করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডসহ দক্ষিণ সিটির মোট ৩৭টি ওয়ার্ডের নতুন করে কমিউনিটি সেন্টার নির্মাণ এবং বিদ্যমান সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলোর মধ্যে ছয়টি সংস্কার উদ্যোগ নেয়া হয়েছে।

পরিবার পরিকল্পনা একটি অবহেলিত খাত ছিল উল্লেখ করে মেয়র তাপস বলেন, ‘এটি একটি মৌলিক সেবার জায়গা। এটা একটা প্রাথমিক সেবার জায়গা। এই জায়গাটা আগে নিশ্চিত হলে, পরবর্তীতে সেবার জায়গাগুলো আমরা নির্ধারণ করতে পারব, তার উৎকর্ষতা বাড়াতে পারব, মান বাড়াতে পারব।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদের সঞ্চালনায় সভায় দক্ষিণ সিটির সচিব আকরামুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা, কাউন্সিলর এবং যে সকল এনজিওর মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়ন করা হয় সেসব এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/কারই/ইএস