পিপলস লিজিংয়ের ২৮০ ঋণখেলাপিকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২১, ১৯:১৪

আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস থেকে বিভিন্ন সময়ে লোন নেওয়া ২৮০ জন ঋণখেলাপিকে তলব করেছে হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। পিপলস লিজিংয়ের আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান ঢাকাটাইমসকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সাময়িক অবসায়ক (প্রবেশনাল লিকুইডেটর) হিসেবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপমহাব্যবস্থাপক আসাদুজ্জামান খানের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মেজবাহুর রহমান।

মেজবাহুর রহমান বলেন, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড কোম্পানি অবসায়ন প্রক্রিয়ার মধ্যে আছে। আদালত এ কোম্পানি থেকে ঋণগ্রহীতাদের তালিকা চেয়েছিলেন। আমরা সে তালিকা দিয়েছিলাম। সেই তালিকা থেকে সর্বনিম্ন পাঁচ লাখ টাকা থেকে সর্বোচ্চ ঋণখেলাপি এমন ২৮০ জনকে শোকজ করেছেন। আগামী ২৩ ফেব্রুয়ারি তাদেরকে আদালতে হাজির হতে বলেছেন। ঋণ গ্রহণ ও খেলাপের বিষয়ে এই ২৮০ জনকে ব্যাখ্যা দিতে হবে।

উল্লেখ্য, পিপলস লিজিংয়ের প্রায় দুই হাজার কোটি টাকা আটকা পড়েছে প্রায় হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে। এর একটি বড় অংশ নামে বেনামে ঋণ হিসেবে নিয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার)।

দুর্র্নীতি দমন কমিশনের তদন্ত থেকে জানা যায়, প্রতিষ্ঠানটির পরিচালকরা নামে-বেনামে ঋণ নিয়ে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। আর এসবের কলকাটি নেড়েছেন পিকে হালদার।

প্রায় তিন হাজার কোটি টাকা পাচারের অভিযোগে কানাডায় পালিয়ে থাকা পি কে হালদারকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তার পরোয়ানা জারি করেছে আদালত। আর তার ২৫ সহযোগীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে তার সঙ্গে সম্পর্ক আছে এমন ৬২ জনের বিষয়ে তদন্ত করছে রাষ্ট্রীয় সংস্থা দুর্নীতি দমন কমিশন।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/এসআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :