এবার মমতার বনমন্ত্রী রাজীবের পদত্যাগ

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২১, ১৮:৩৪

ঢাকাটাইমস ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে তিনি পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে দিলেন।

বেশ কিছু দিন ধরেই দলের জেলা নেতৃত্বের বিরুদ্ধে সরব হয়েছিলেন রাজীব। তিনি হাওড়ার নেতা। হাওড়ায় তৃণমূলের হেভিওয়েট নেতা অরূপ বসুর সঙ্গে দীর্ঘদিন ধরেই রাজীবের বিতর্ক চলছে। অরূপের নামে একাধিকবার বেনিয়মের অভিযোগ তুলেছেন রাজীব। কিন্তু অভিযোগ, দল কোনো ব্যবস্থা নেয়নি। এই পরিস্থিতিতে গত সপ্তাহে দিন ঘোষণা করে রাজীব একটি ফেসবুক লাইভ করেন। সেখানেও দলের কোনো কোনো নেতার বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দেন তিনি। তবে দল ছাড়ার কথা তখনো বলেননি।

তৃণমূল সূত্রে জানা গেছে, রাজীব যাতে দল না ছাড়েন, তার জন্য কোনো কোনো নেতা তার সঙ্গে আলোচনা চালাচ্ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাকে আটকানো গেল না। বনমন্ত্রীর পদ থেকে শুক্রবার ইস্তফা দিলেন রাজীব। এবার দল ছাড়া কেবলই সময়ের অপেক্ষা বলে মনে করছেন রাজীব ঘনিষ্ঠ শিবির। বস্তুত, আম্পানের ত্রাণ নিয়েও দলের কোনো কোনো নেতার দিকে আঙুল তুলেছিলেন রাজীব। ত্রাণ নিয়ে দুর্নীতির বিষয়টি সামনে এনেছিলেন।

কিছুদিন আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন তৃণমূলের হেভিওয়েট নেতা শুভেন্দু অধিকারী। রাজীবকে নিয়েও সেই সময় থেকে জল্পনা চলছিল। বস্তুত, বনমন্ত্রী হিসেবে রাজীব ভালো কাজ করেছেন বলে রাজ্যের অনেকেই মনে করেন। রাজীবকে অন্য বহু রাজনীতিবিদের চেয়ে সৎ বলে মনে করেন অধিকাংশ মানুষ। সেই রাজীব মন্ত্রিত্ব পদ থেকে ইস্তফা দেয়ার পরে তার পরবর্তী পদক্ষেপ নিয়ে জল্পনা শুরু হয়েছে। তবে কি তিনিও বিজেপিতে যোগ দেবেন।

রাজীবের সঙ্গে বার্তা সংস্থা ডয়চে ভেলে যোগাযোগ করলেও প্রকাশ্যে এ বিষয়ে কোনো মন্তব্য তিনি করতে চাননি। তবে রাজনৈতিক মহলে দাবি, শুভেন্দুর পরে এবার তিনিও বিজেপিতে যোগ দেবেন। আলোচনা শেষপর্বে।

রাজীবের মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেয়া নিয়ে মতামত দিতে চাননি তৃণমূল নেতৃত্ব। বিজেপির রাজ্যস্তরের এক গুরুত্বপূর্ণ নেতা ডয়চে ভেলেকে জানিয়েছেন, রাজীবের সঙ্গে বিজেপি নেতৃত্বের চূড়ান্ত আলোচনা হওয়ার পরেই ইস্তফা দিয়েছেন তিনি। তবে তিনি কবে গেরুয়া শিবিরে যোগ দেবেন, তা এখনো স্পষ্ট নয়। সূত্র: ডয়চে ভেলে

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/জেবি)