জমি নিয়ে বিরোধ, আঙুল কেটে নিল প্রতিপক্ষ

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২১, ২১:০৯ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২১, ২০:৪১

নাটোরের সিংড়া উপজেলার ধুরশন গ্রামে হিন্দু পরিবারের হক দখলীয় ভূমি (ভিটা) দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে প্রতিপক্ষ হেলাল ও তার লোকজনের বিরুদ্ধে। এরই জের ধরে শ্রী দিগেন চন্দ্র মহন্ত নামে এক ষাটোর্ধ্ব বৃদ্ধের ডান হাতের কনিষ্ঠ আঙুল কেটে নিয়েছেন তারা। এ বিষয়ে শুক্রবার সংখ্যালঘু পরিবারের পক্ষ থেকে থানায় মামলা হয়েছে।

সূত্রে জানা যায়, উপজেলার সুকাশ ইউনিয়নের ধুরশন গ্রামে ৫০ শতাংশ একটি ভূমি (ভিটা) কিনে নাম জারি করে দীর্ঘ ২৭ বছর ধরে ভোগ দখল করে আসছেন শ্রী দিগেন চন্দ্র মহন্ত ও রাম চন্দ্র মহন্ত। সম্প্রতি এলাকার প্রভাবশালী প্রতিপক্ষ হেলাল, ইউনুস ও আক্কাছ আলী ওই ভূমি ক্রয়সূত্রে তারা মালিক বলে দাবি করেন। এ নিয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালত ও থানায় একাধিকবার শালিস বৈঠক হয়। মঙ্গলবার সকালে বিরোধের জের ধরে হিন্দুদের ওপর হামলা চালায় প্রতিপক্ষ। তাদের মারধর করার এক পর্যায়ে শ্রী দিগেন চন্দ্র মহন্ত নামে এক ষাটোর্ধ্ব বৃদ্ধের ডান হাতের কনিষ্ঠ আঙুল কেটে নেন প্রতিপক্ষরা। পরে শ্রী দিগেন চন্দ্র মহন্তকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসক তাকে সদর হাসপাতালে পাঠান।

এ বিষয়ে প্রতিপক্ষ হেলাল ও আক্কাছ ওই ভূমি নিজেদের দাবি করলেও কোন সরকারি নামজারির কাগজপত্র দেখাতে পারেননি। আর আঙুল কিভাবে কেটেছে তাদের জানা নেই। তবে উভয় পক্ষের মধ্যে হাতাহাতি হয়েছে বলে স্বীকার করেন তারা।

এ বিষয়ে মামলার বাদী শ্রী রাম চন্দ্র মহন্ত বলেন, তাদের দীর্ঘদিনের ভোগ দখলীয় ভূমি একটি প্রভাবশালী মহল দখলের চেষ্টা চালাচ্ছে। হাতের আঙুল কেটে নেয়ার পর এখন প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে।

স্থানীয় ২ নম্বর ওয়ার্ড সদস্য (মেম্বার) সোহরাব হোসেন বলেন, এ বিষয়ে একাধিকবার শালিস-বিচারে হিন্দুদের পক্ষে রায় দেয়া হয়েছে। তারপরও প্রতিপক্ষরা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন।

সুকাশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, সমাজের নিরীহ মানুষের আঙুল কেটে নেয়া একটি দুঃখজনক ঘটনা। তিনি নিজেও একাধিকবার উভয়পক্ষকে ডেকে কাগজপত্র দেখেছেন। তাতে হিন্দু লোকদের পক্ষে দখল ও কাগজে সঠিকতা পেয়েছেন।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী বলেন, জমি নিয়ে বিরোধে এই ঘটনা ঘটেছে। থানায় একটি মামলা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :