সিনেটে শুরু হচ্ছে ট্রাম্পের অভিশংসন বিচার

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১০:৪৬

যুক্তরাষ্ট্রের সিনেটে ফেব্রুয়ারি মাস থেকে দ্বিতীয়বারের মতো অভিশংসন বিচার শুরু হচ্ছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সিনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের একটি সমঝোতায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে 'সহিংসতায় উস্কানি' দেয়ার অভিযোগে অভিশংসন আর্টিকেলটি সোমবার সিনেটে পাঠাবে ডেমোক্র্যাটরা। কিন্তু ফেব্রুয়ারির আট তারিখের আগে এই বিষয়ে শুনানি শুরু হবে না। কারণ ট্রাম্পের পক্ষে বক্তব্য তুলে ধরার জন্য তার আইনজীবীদের দুই সপ্তাহ সময় দেয়া হবে। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ই জানুয়ারির ভয়াবহ সহিংসতার জন্য সাবেক প্রেসিডেন্টকে দায়ী করছে ডেমোক্র্যাটরা। ক্যাপিটলে সহিংসতার জন্য গত সপ্তাহে ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো অভিশংসিত করেছে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। ফলে এখন সিনেটে তার বিচার প্রক্রিয়া শুরু হবে।

সেক্ষেত্রে তিনি হবেন সিনেটে বিচার হওয়া সাবেক প্রেসিডেন্ট হিসাবে প্রথম ব্যক্তি। এর আগে আর কোন প্রেসিডেন্টের বিরুদ্ধে এভাবে ব্যবস্থা নেয়া হয়নি। তিনি দোষী সাব্যস্ত হলে ভবিষ্যতে আর কোন সরকারি দায়িত্ব পালন করতে পারবেন না।

তার বিরুদ্ধে দ্বিতীয়বারের এই বিচার কার্যক্রম শুরু হচ্ছে ঠিক প্রায় এক বছর পরে, যখন সিনেট তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার আর কংগ্রেসের কাজে বাধা দেয়ার মতো অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিল।

জো বাইডেন এবং তার ছেলের বিরুদ্ধে তদন্ত শুরু করার জন্য ইউক্রেনের ওপর চাপ দেয়ার অভিযোগ ওঠায় সেবার তাকে অভিশংসিত করেছিল হাউজ অব রিপ্রেজেন্টেটিভ।

ট্রাম্পের মেয়াদ শেষ হয়ে গেছে গত বুধবার এবং তিনি জো বাইডেনের অভিষেকের আগেই ওয়াশিংটন ছেড়ে চলে গেছেন। সিনেটের ডেমোক্র্যাট শীর্ষ নেতা চাক শুমার শুক্রবার বলেছেন যে, অভিশংসনের নিবন্ধটি সোমবার সিনেটে তুলে ধরা হবে।

'ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের ব্যাপারে একটি বিচার কার্যক্রম পরিচালনা করবে সিনেট। এটা হবে পুরাদস্তুর নিরপেক্ষ বিচার কার্যক্রম,'' বলেছেন শুমার।

ক্যাপিটল হিলের দাঙ্গার সময় ডোনাল্ড ট্রাম্পের আচরণের কারণে তার অভিশংসন প্রক্রিয়া চলছে। সেই সময় প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজের কাছে তার সমর্থকদের উদ্দেশ্যে বলেছিলেন যেন তারা 'শান্তিপূর্ণ ও দেশপ্রেমিক' ভাবে তাদের কণ্ঠ তুলে ধরেন। সেই সঙ্গে তিনি এও বলেছিলেন যেন তার 'ভয়াবহভাবে লড়াই করেন'।

সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের অফিস জানিয়েছে, বিচার কার্যক্রম শুরুর আগে ট্রাম্পকে আরো কিছু সময় দেয়ার জন্য তিনি যে অনুরোধ করেছিলেন, শুমার সেই অনুরোধ রক্ষা করায় তিনি খুশী হয়েছেন।

এখন সিনেটে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্যক্রম শুরু হবে ৯ ফেব্রুয়ারি। হাউজ অব রিপ্রেজেন্টিটিভে অভিশংসন প্রস্তাব পাস হলেও সেটা সিনেটে শুনানির পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস হতে হবে।

ঢাকা টাইমস/২৩জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

বিমান হামলায় হামাসের ২ সামরিক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :