ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে ভারতের মামলা

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২১, ১৩:৪৩

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

পাঁচ লক্ষাধিক ভারতীয় ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের করল দেশটির সিবিআই।  শুধু ক্যামব্রিজ অ্যানালিটিকা নয়, গ্লোবাল সায়েন্স রিসার্চ নামে আরও এক বিদেশি সংস্থার নাম যুক্ত হয়েছে সিবিআইয়ের অভিযোগে।

২০১৮ সালে লন্ডনের এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই তদন্তে নেমেছিল ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তারপর প্রায় আড়াই বছর ধরে তদন্ত চালায় তারা। জানা গেছে, ফেসবুক  থেকে ৩৩৫ জন ভারতীয় ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। এছাড়া ৩৩৫ জনের বন্ধু তালিকায় থাকা ব্যবহারকারীদেরও তথ্য হাতানো হয়েছে। সেই কারণে সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় ৫ লাখ ৬২ হাজার।
 
এছাড়া গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেডের ফাউন্ডার এবং ডিরেক্টর ড. আলেকজান্ডার কোগান একটি অ্যাপ তৈরি করেন, যার নাম ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’।

ফেসবুকের নীতি অনুযায়ী, গবেষণা এবং শিক্ষামূলক কাজের জন্য এই অ্যাপটি ব্যবহারকারীদের কিছু সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে পারত। কিন্তু সেই অ্যাপটির মাধ্যমে বেআইনিভাবে ব্যবহারকারীদের আরও অনেক তথ্য সংগ্রহ করা হয়েছিল।

যে যে ব্যবহারকারী অ্যাপটি ডাউনলোড করেছিলেন, তাদের মধ্যে ছয়জন সিবিআইকে জানিয়েছেন, তাদের কাছে এ ব্যাপারে কোনও তথ্যই ছিল না। তাদের অজান্তেই তথ্যচুরি হয়েছে। তারা জানলে এই অ্যাপটি ডাউনলোডই করতেন না। অভিযোগ, এই সমস্ত সংগ্রহ করা তথ্যই ব্যবসায়িক স্বার্থে কেমব্রিজ অ্যানালিটিকাকে দিয়েছিল গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেড।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এজেড)