হংকংয়ে প্রথমবারের মতো লকডাউন ঘোষণা

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২১, ১৬:৫২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

করোনাভাইরাস বিস্তার রোধের অংশ হিসেবে হংকং প্রথমবারের মতো একটি শহর লকডাইন ঘোষণা করেছে। শনিবার এক বিবৃতিতে কাউলীন উপদ্বীপের জর্ডান এলাকা লকডাউন ঘোষণা দেয়া হয়। সিএনএনের খবরে বলা হয়েছে, ওই এলাকায় প্রায়  ১০ হাজার মানুষ বাস করে।

হংকংয়ের সরকারি কর্মকর্তারা জানিয়েছে, জর্ডান এলাকায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা শূন্যতে আনার জন্য  সবার করোনাভাইরাস টেস্ট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য ৪৮ ঘন্টা সময় লাগবে।  করোনা নেগেটিভ রিপোর্ট না পাওয়া পর্যন্ত কোনো ব্যক্তি এই লকডাউনের বাইরে যেতে পারবে না। 

হংকংয়ের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত দুই সপ্তাহের মধ্যে যে কেউ ওই এলাকায় দুই ঘন্টার অধিক সময় কাটিয়েছে তাদেরকে শনিবারের মধ্যে করোনা টেস্ট করাতে হবে। লকডাউন ঘোষিত এলাকায় ১৫০টি আবাসন ব্লক রয়েছে। লকডাউন বাস্তবায়ন করার জন্য শত শত পুলিশ মোতায়েন করা হয়েছে।  চীনে করোনাভাইরাস সনাক্ত হওয়ার পর চীনের বাইরে সর্বপ্রথম হংকংয়ে করোনাভাইরাস ধরা পড়ে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম অনুসরণ করার ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজারের নিচে রয়েছে।আর মৃত্যু হয়েছে ১৭০ জনের। 

গত দুই মাস ধরে হংকংয়ে করোনাভাইরাসের চতুর্থ ওয়েভ চলছে।এই সময়ের মধ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়েছে ৪৩ ‘শ মানুষ। হংকং কর্তৃপক্ষ এই সংখ্যা কমিয়ে আনার জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে।  বিভিন্ন গবেষণা অনুসারে, হংকং বিশ্বের অন্যতম সেরা ধনী শহর। কিন্তু শহরটিতে জীবন যাবনের ব্যয় ব্যাপক, রয়েছে আয় বৈষম্য । দেশটির সরকার  আবাসন এবং অতিরিক্ত  বাসা ভাড়া সমস্যার সমাধান করতে ব্যর্থ হয়েছে।

 

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেআই