জাতীয় দলে খেলবেন পুলিশ সদস্যরা: আইজিপি

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২১, ১৮:২৩ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২১, ২০:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

আগামী দুই-তিন বছরের মধ্যে জাতীয় ক্রিকেট দলে বাংলাদেশ পুলিশের সদস্যরা খেলবেন বলে আশা করছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। পুলিশের দুই-একজন সদস্য জাতীয় দলে খেললে ব্র্যান্ড অ্যাম্বাসেডরের ভূমিকা পালন করতে পারবেন বলে মনে করেন তিনি।

শনিবার বিকালে আর্মড পুলিশ বাংলাদেশ মাঠে 'পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপ-২০২০ আইজিপি কাপ' পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পুলিশপ্রধান এসব কথা বলেন।

আইজিপি কাপে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) ২০ রানে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী মাইনুল ইসলাম। ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হয়েছেন আ. সালাম সোহাগ।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, ‘বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট টিম এখন পরাশক্তি। দুই একজন ক্রিকেটার যদি পুলিশ বাহিনী থেকে খেলতে পারে তাহলে বাংলাদেশ টিমে তারা ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করতে পারবেন।’

আইজিপি বলেন, ‘একজন ভালো পুলিশ সদস্য হওয়ার আগে তাকে একজন ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ হওয়ার জন্য ভালো যতগুলো গুণ আছে সেগুলোকে অর্জন করতে হবে। সেগুলো অর্জন করতে পারলেই আমরা ভালো পুলিশ সদস্য হতে পারবো। এই ভালো গুণগুলো চর্চার সঙ্গে সঙ্গে সেগুলো আমাদের আচরণে এবং কর্তব্যে প্রতিফলন ঘটাতে হবে।’

বেনজীর আহমেদ বলেন, ‘খেলাধুলা পুলিশের প্রশিক্ষণের যেমন একটি অংশ তেমনি সার্ভিস কালচারেরও একটি অংশ। আমাদের বিভিন্ন ইউনিটের প্রতিদিনের খেলা হয়। এটি পুলিশের শরীর গঠন এবং শৃঙ্খলাবদ্ধতারও একটি বিষয়।’

পুলিশের প্রতিটি কমান্ড-প্রধানের প্রতি অনুরোধ জানিয়ে বেনজীর আহমেদ বলেন, ‘শুধু যে চ্যাম্পিয়ন হওয়ার জন্য খেলতে হবে তা নয়৷ বিকালের খেলাধুলা নিয়মিত চালু রাখতে হবে। প্রতি বছর হাজার হাজার সদস্য পুলিশে যুক্ত হয়। তাদেরকে নিয়ে একটি ভালোমানের টিম গঠন করুন।’ এছাড়া কনস্টেবল ও সার্জেন্ট নিয়ে একটি টুর্নামেন্ট আয়োজন করতেও নির্দেশনা দেন আইজিপি।

আইজিপি কাপ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পুলিশ ক্রিকেট বোর্ডের সভাপতি মো. মাহবুবুর রহমান।

উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত মহাপরিদর্শক মো. মোশারফ হোসেন বিপিএম, উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. শহীদুল্লাহ প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এআর/জেবি)