ট্রাম্প ফের নির্বাচন করতে পারবেন প্রত্যাশা রিপাবলিকানদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৮:৪১

ট্রাম্পের দল রিপাবলিকানের বেশ সংখ্যক সদস্য মনে করছেন ৬ জানুয়ারির তাণ্ডবের অভিযোগ থেকে ডোনাল্ড ট্রাম্প মুক্তি পাবেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএন দলের ১২জনের বেশি সদস্যের সঙ্গে কথা বলে এই তথ্য পেয়েছেন। দোষী সাব্যস্ত না হলে ডোনাল্ড ট্রাম্পের ২৪ সালে পুনরায় প্রেসিডেন্ট হিসেবে প্রতিযোগীতা করতে বাধা থাকবেন না।

গত ৬জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডবের জন্য ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে `বিদ্রোহের উসকানীর অভিযোগ এনেছেন।

সোমবার সিনেটে ট্রাম্পের অভিসংশনের শুনানি শুরু হবে ডেমোক্র্যাটরা এমন ঘোষণা দেয়ার পর প্রক্রিয়া নিয়ে তীব্র সমালোচনা করেছেন। তারা স্পষ্ট বলছেন ট্রাম্পের অভিসংশনের অন্তত ১৭জন রিপাবলিকান ৫০জন ডেমোক্র্যাটের সঙ্গে যোগ দিবেন বাস্তবে এমন সম্ভাবনা নেই। আর দোষী সাব্যস্ত না হলে পুনরায় প্রেসিডেন্ট হতে ট্রাম্পের কোনো বাধা থাকবে না।

সহিংসতার জন্য গত সপ্তাহে ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো অভিশংসিত করে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। ফলে এখন সিনেটে তার বিচার প্রক্রিয়া শুরু হবে। আগামী ৯ ফেব্রুয়ারি সিনেট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্যক্রম শুরু করবে। হাউজ অব রিপ্রেজেন্টিটিভে অভিশংসন প্রস্তাব পাস হলেও সেটা সিনেটে শুনানির পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস হতে হবে।

সিএনএন রিপাবলিকান পার্টির ১২জনেরও বেশি সিনেটরের সাক্ষাতকার নিয়েছে। তাদের অধিকাংশের অবস্থান পরিষ্কার। অধিকাংশ রিপাবলিকান `বিদ্রোহের উসকানি‘র অভিযোগ থেকে ট্রাম্পকে মুক্তি দিতে চান। অভিযোগের বিষয়ে আরও প্রমাণ না পেলে অথবা দলের অবস্থানে আচমকা কোনো পরিবর্তন না আসলে খুব সামান্যসংখ্যক ট্রাম্পকে অভিযুক্ত করার পক্ষে। রিপাবলিকানরা ইঙ্গিত দিয়েছে তাণ্ডবের সময় পার হয়ে যাওয়ায় ঐদিনের আবেগ কমে গেছে

এ প্রসঙ্গে রজার উইকার নামে মিসিসিপি অঙ্গরাজ্যের রিপাবলিকান সদস্য বলেন, ট্রাম্পের দোষী সাব্যস্ত হওয়ার সম্ভাবনা কার্যত শূন্য। তিনি বলেন, আমি জানি না ভোটে কি হবে, তবে দুই তৃতীয়াংশ ভোট ট্রাম্পের বিপক্ষে যাওয়ার সম্ভাবনা শূন্য বলে মন্তব্য করেন তিনি। টেক্সাসের রিপাবলিকান এবং দলের নেতৃত্বমণ্ডলীর সদস্য জন কর্নিন ডেমোক্যাট দলের বিচার শুরু করার প্রস্তাবকে `প্রতিহিংসামূলক‘ বলে অভিহিত করেছেন।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :