বেলাবো উপজেলা চেয়ারম্যানের অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক, নরসিংদী
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৯:৩৪

নরসিংদীর বেলাব উপজেলার চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়ার বিরুদ্ধে দুই ভাইস-চেয়ারম্যানের সম্মানী ভাতা আত্মসাতের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। এই অভিযোগে তাকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে চেয়ে চিঠিও দেওয়া হয়েছে। আগামী ১০ কার্যদিবসের মধ্যে এই চিঠির উত্তর দিতে বলা হয়েছে।

এর আগে ৩ ডিসেম্বর নরসিংদী সার্কিট হাউজে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত বিভাগীয় কমিশনার (যুগ্ম-সচিব) খান মো. নুরুল আমিনের নেতৃত্বে ভাইস চেয়ারম্যানদের সম্মানী ভাতা, ভ্রমণ ভাতা ও আপ্যায়ন ভাতা আত্মসাতের তদন্ত কার্যক্রম শুরু হয়। তারা সোনালী ব্যাংকের ম্যানেজার, অভিযোগকারী, উপজেলা পরিষদের হিসাবরক্ষক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলেন।

বেলাব উপজেলার পুরুষ ভাইস-চেয়ারম্যান মো. মনিরুজ্জামান ভূঁইয়া জাহাঙ্গীর ও মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা তাদের লিখিত অভিযোগে উল্লেখ করেন, তারা প্রতি মাসের ৩/৪ তারিখে সোনালী ব্যাংক বেলাব শাখা থেকে নিজেদের সম্মানী ভাতা উত্তোলন করেন। নভেম্বরের মাসিক ভাতা ২৭ হাজার, ভ্রমণ ভাতা ৮ হাজার এবং আপ্যায়ন ভাতা পুরুষ ভাইস-চেয়ারম্যানের ৪ হাজার ৪২১ টাকা ও মহিলা ভাইস-চেয়ারম্যানের ৪ হাজার ৩৬৬ টাকার চেক যথারীতি অফিস সহকারী তৌফিক আফ্রাদের নিকট চাইলে তিনি জানান- উপজেলা চেয়ারম্যান পুরো চেক বই তার কাছ থেকে নিজের হেফাজতে নিয়ে গেছেন। বিষয়টি নিয়ে চেয়ারম্যানকে জিজ্ঞাসা করলে তিনি এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান। কিন্তু পরবর্তীতে এ বিষয়ে সোনালী ব্যাংকে গিয়ে জানতে পারি চেয়ারম্যান আমাদের টাকা উত্তোলন করে ফেলেছেন।

বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করলে তিনিও চেয়ারম্যানকে দ্রুত সুরাহা করার অনুরোধ করেন। কিন্তু দীর্ঘ দুই মাস অতিবাহিত হয়ে গেলেও বিষয়টি কোনো সুরাহা হয়নি। এ ঘটনায় দ্রুত আইনগত সুরাহা চেয়ে মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আক্তার খালেদার প্যাডে দুজনই স্বাক্ষর করে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেন। এছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী, শিল্পমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার কাছে অভিযোগের অনুলিপি দেন তারা।

এদিকে তদন্ত কমিটি প্রতিবেদন দাখিলের পর গত ১৮ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ উপজেলা শাখা-২ এর উপ-সচিব মোহাম্মদ সামছুল হক স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, দুই ভাইস-চেয়ারম্যানের সম্মানীর প্রায় সাড়ে ৭৪ হাজার টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে- যা উপজেলা পরিষদ আইনের লঙ্ঘন। কেন আপনাকে (উপজেলার চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়া) পদ থেকে বরখাস্ত করা হবে না- তা আগামী ১০ কার্যদিবসের ব্যাখ্যা দিতে বলা হয়।

মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা বলেন, ‘চেয়ারম্যান আমাদের না জানিয়ে আত্মসাতের উদ্দেশে ব্যাংক থেকে টাকা উত্তোলন করে ফেলেছেন। একাধিকবার টাকা চাইলেও আমার সন্মানী ভাতা দেননি। তাই বাধ্য হয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ দিয়েছি। পরে তদন্ত কমিটি গঠন করা হয়। এই ধারাবাহিকতায় তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত বিভাগীয় কমিশনার বিষয়টি তদন্ত করেন এবং আমাদের সাক্ষ্য নেন।’

অভিযুক্ত উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়া রিটন বলেন, আমি চিঠি পেয়েছি, জবাব দেব। রাজনৈতিক উদ্দেশ্যে আমার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে- যা সম্পূর্ণ হয়রানিমূলক।’

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :