যে কারণে এগিয়ে বেক্সিমকো ফার্মা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ২০:০৩ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৯:৪১

দেশের প্রথম সারির অন্যতম শীর্ষ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা। গুণগত মানেও এগিয়ে প্রতিষ্ঠানটির ওষুধ। বাংলাদেশ থেকে বিদেশে ওষুধ রপ্তানিকারী প্রতিষ্ঠানের তালিকাতেও শীর্ষে বেক্সিমকো। মহামারি করোনাভাইরাস ঠেকাতে দেশে ভ্যাকসিন আমদানির একমাত্র প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বেক্সিমকো। ব্যবসা ও সেবা- সব মিলিয়ে এগিয়ে আছে দেশের স্বনামধন্য এই ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

এদিকে বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সানোফি বাংলাদেশের অর্ধেকের বেশি শেয়ার কিনতে যাচ্ছে বেক্সিমকো ফার্মা। এমনিতে বেক্সিমকোর ব্যবসার প্রবৃদ্ধি ভালো। তার ওপর সানোফির অংশীদার হলে ব্যবসার প্রসার আরও বাড়বে বলে মনে করেন অর্থনৈতিক ও বিনিয়োগ বিশ্লেষকরা। তারা বলেন, সানোফির বেশ কিছু ওষুধ ব্যবহারের দিক থেকে শীর্ষে রয়েছে। এ থেকে তাদের ব্যবসাও ভালো। বেক্সিমকো ফার্মা সানোফির মালিকানা পেলে তা তাদের ব্যবসায়ে আরও সুফল বয়ে আনবে।

প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ায় নিয়মিত লভ্যাংশও ভালো পাচ্ছে শেয়ারহোল্ডাররা। ২০২০ সালে ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে বেক্সিমকো ফার্মা। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৫ টাকা। এর আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২.২৩ টাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশে প্রায় ১০০ ধরনের ওষুধ বিক্রি করে। প্রায় সাড়ে ৩ কোটি পাউন্ড মূল্যে বেক্সিমকো ফার্মা লিমিটেড সানোফি-অ্যাভেন্টিসের ৫৫ শতাংশ শেয়ার কিনছে। বাংলাদেশি মুদ্রায় আলোচিত শেয়ারের দাম পড়ছে প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

একাধিক ওষুধ বিক্রেতা (ফার্মাসি) ঢাকা টাইমসকে জানিয়েছে, সানোফির স্টিমিটিল, অরভা, থাইমোক্সিল, ফøাজিল, বিটানল, ল্যাসিক্স, ইপিলিম, ফাইমেক্সিক্লাপ, এভিল, এমআরআইল ইত্যাদি ওষুধের ব্যাপক চাহিদা রয়েছে।

সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশের এই অধিগ্রহণ প্রক্রিয়ার ব্যাপারে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, সানোফি বাংলাদেশের অধিকাংশ শেয়ার কিনছি। এটি অনুমোদন পেলে আমাদের কোম্পানির ইতিহাসে এটিই হবে দ্বিতীয় কৌশলগত অধিগ্রহণ।’

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘এর আগে ২০১৮ সালে নুভিস্টার ফার্মা লিমিটেড অধিগ্রহণ করে বেক্সিমকো। উচ্চমানের পণ্য উৎপাদনের সুনাম আছে সানোফি বাংলাদেশের। এই অধিগ্রহণের মাধ্যমে আমাদের টেকসই রাজস্ব ও মুনাফা প্রবৃদ্ধি আরও শক্তিশালী হবে।’

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :