খুবির এক শিক্ষক বরখাস্ত, দুজনকে অপসারণ

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২১, ২০:৩৩

খুবি প্রতিনিধি, ঢাকাটাইমস

অবাধ্যতা, গুরুতর অসদাচরণ, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও প্রশাসনবিরোধী কার্যক্রম ছাড়াও একাধিক অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) তিন শিক্ষককে বরখাস্ত ও অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। এর মধ্যে বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. আবুল ফজলকে চাকরি থেকে বরখাস্ত এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী ও বাংলা ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলমকে অপসারণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

শনিবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ২১২তম সভায় এই সিদ্ধান্ত হয়।

সূত্রমতে, আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েও তিন শিক্ষক তাদের কৃতকর্মের জন্য ক্ষমা বা দুঃখপ্রকাশ না করায় এবং অবাধ্যতার কারণে ওই তিন শিক্ষকের বিরুদ্ধে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে গত ১৮ জানুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ২১১তম সভার সিদ্ধান্তে এই তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত নেয়া হয়।

তবে, নিয়মানুযায়ী রেজিস্ট্রার স্বাক্ষরিত এক অফিস আদেশে তাদের স্ব স্ব নামে কেন তাদেরকে বরখাস্ত এবং অপসারণ করা হবে না মর্মে আত্মপক্ষ সমর্থনের জন্য পত্র দেয়া হয়। অভিযুক্ত তিনজন নির্ধারিত ২১ জানুয়ারি দুপুরের মধ্যে ওই পত্রের জবাব দেননি।

সূত্রে জানা গেছে, তিনজন শিক্ষক জবাব দিলেও তারা কোনো রকম দুঃখ বা ক্ষমা প্রার্থনা করেননি।

শনিবার অনুষ্ঠিত সিন্ডিকেটের ২১২তম সভায়, পূর্ববর্তী ২১১তম সিন্ডিকেটের সিদ্ধান্ত এবং তিন শিক্ষককে দেয়া আত্মপক্ষ সমর্থনে জবাব নিয়ে দীর্ঘ পর্যালোচনা করা হয়। পরে সিন্ডিকেট তাদের চূড়ান্তভাবে বরখাস্ত এবং অপসারণের সিদ্ধান্তের চূড়ান্ত অনুমোদন দেয়।

এ বিষয়ে ওই তিন শিক্ষককে মুঠোফোনে একাধিকবার কল ও ক্ষুদেবার্তা পাঠিয়েও যোগাযোগ করা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, গত বছরের ১ ও ২ জানুয়ারি বেতন-ফি কমানো, আবাসনসংকট সমাধানসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এর প্রায় ৯ মাস পর গত ১৩ অক্টোবর শিক্ষার্থীদের ‘উসকানি’ দেয়ার অভিযোগে ওই তিন শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 (ঢাকাটাইমস/২৩জানুয়ারি/জেবি)