ব্যাটারিচালিত রিকশা বন্ধে সিটি করপোরেশনকে নজর দিতে হবে

মির্জা ইয়াহিয়া
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ১৪:৩৪

ঢাকা শহর রিকশার শহর। এই রিকশা যেমন ঢাকার ঐতিহ্য, আবার প্রতিদিনের চলাচলে এখনো অনেক প্রয়োজনীয় একটি ট্রান্সপোর্ট। গত দুই দশকে নগরীর মেইন রোডগুলোতে রিকশা চলাচল বন্ধ করা হয়েছে। কিন্তু অনেক রোডেই শত শত রিকশা দেখা যায়। অনেকেই বলে থাকেন ঢাকা শহরে অন্তত ৫ লাখ রিকশা চলাচল করে। তাই রিকশার কারণে লাখ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। আর কোটি মানুষের চলাচলের চাহিদা পূরণ করে থাকে রিকশা।

অবাক করার মতো বিষয় হলো লাখ লাখ রিকশা থাকলেও ঢাকায় রিকশার লাইসেন্স ছিল মাত্র ৭৯ হাজার। এর কারণ আশির দশকের শেষদিকে এসে লাইসেন্স প্রদান বন্ধ করা হয়। কিন্তু লাইসেন্স বন্ধ থাকলেও নতুন রিকশা রোডে নামা বন্ধ হয়নি।

সম্প্রতি আবার লাইসেন্স প্রদান চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এটা কিন্তু মন্দ নয়। কারণ এমনিতেই চলছে কোনোরকম অনুমোদন ছাড়া। লাইসেন্স দিলে একটা সিস্টেমে থাকবে। আবার কিছু রাজস্বও আয় করতে পারবে সিটি করপোরেশন।

তবে একটা বিষয় বলতে হয়। ঢাকা শহরে গত এক দশকে ব্যাটারিচালিত রিকশার দৌরাত্ম্য বেড়ে গেছে। এগুলোর কোনো লাইসেন্স নেই। তারপরও অবাধে চলছে অলিতেগলিতে। কোনো নিয়মশৃঙ্খলা না থাকায় এগুলোর কারণে রাস্তায় জ্যাম বাড়ছে। আবার এক্সিডেন্টও হচ্ছে অনেক। তাই ব্যাটারিচালিত রিকশা বন্ধে সিটি করপোরেশনকে নজর দিতে হবে।

শুধু ঐতিহ্যবাহী অযান্ত্রিক যান হিসেবে রিকশা একটি শৃঙ্খলার মধ্যে চলাচল করুক রাস্তায়। তাহলে যাত্রীরা উপকৃত হবে। শ্রমজীবী মানুষের কাজও থাকবে। কিন্তু রাস্তার বিশৃঙ্খলা গ্রহণযোগ্য হতে পারে না।

লেখক: হেড অব পাবলিক রিলেশনস অ্যান্ড মিডিয়া ডিভিশন, সিটি ব্যাংক।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :