সাড়ে ৭ হাজার তরুণকে ফ্রি প্রশিক্ষণ দেবে বেসিস

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২১, ২১:০২ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ১৬:৩৭

সরকারের অর্থ মন্ত্রণালয়ের আওতায় স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের সঙ্গে শুরু হতে যাচ্ছে বেসিস এসইআইপি ট্রান্স থ্রি প্রকল্প। দুই বছর মেয়াদি এই প্রকল্পের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ জনবল গড়ে তোলা হবে।

আজ রবিবার বেসিস মিলনায়তনে অনলাইন ও ভৌত কাঠামোর সমন্বয়ে অনুষ্ঠিত একটি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগ দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই বছর মেয়াদি এই প্রকল্পের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে ৭ হাজার ৪৫০ জনকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা হবে। একদম ফ্রেশারদের জন্য ১১টি এবং অভিজ্ঞদের জন্য ৮টি ট্রেনিংসহ মোট ১৯টি কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে এই প্রকল্পে। আগ্রহী ব্যক্তিরা যঃঃঢ়://ংবরঢ়.নরঃস.ড়ৎম.নফ/ংবরঢ়/ৎবমরংঃৎধঃরড়হ/ লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত দক্ষ জনবল গড়ে তোলার প্রয়াসে বেসিস এসইআইপি ট্রান্স থ্রি প্রকল্প প্রকল্প যাত্রা শুরু করেছে। তথ্যপ্রযুক্তি খাতের এই অগ্রযাত্রায় প্রশিক্ষণার্থীর সংখ্যা আরও বাড়ানো আবশ্যক।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, সদ্য স্নাতক, শেষ বর্ষের শিক্ষার্থী ও ডিপ্লোমা পাস করা ব্যক্তিরা এতে আবেদনের সুযোগ পাবেন। ভেন্ডর সারটিফিকেশনের সুযোগ থাকায় পেশাজীবীরাও আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ন্যূনতম ২ বছর অভিজ্ঞতা থাকা আবশ্যক।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এবং বিআইটিএমের আহ্বায়ক ফারহানা এ রহমান এবারের প্রকল্পে ৪টি আন্তর্জাতিক ভেন্ডর সার্টিফিকেশনের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি নারীদেরও রেজিস্ট্রেশনের জন্য আহ্বান জানান তিনি। বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এজেড/ মোআ

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা