রাজধানীতে সিরিয়াফেরত জঙ্গি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২১, ১৭:০৮ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ১৬:৪১

রাজধানীর মিরপুরের দারুস সালাম থানার কোনাবাড়ি বাসস্ট্যান্ড এলাকা থেকে সিরিয়াফেরত এক জঙ্গি সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট-সিটিটিসি। তার নাম মিনহাজ রাসেল। তিনি সিরিয়ায় যুদ্ধরত জঙ্গি সংগঠন হায়াত তাহরীর আল শামের সঙ্গে (এইচটিএস) জড়িত উল্লেখ করে সিটিটিসি জানান, তিনি বাংলাদেশে এসে নব্য জেএমবির সঙ্গে জড়িত হন।

রবিবার দুপুরে কাউন্টার টেরোরিজম থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

জানা গেছে, গ্রেপ্তারকৃত মিনহাজ বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক। তিনি বাংলাদেশে জন্মগ্রহণ করার পর কিশোর বয়সেই পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে পাকিস্তান যান। তিনি সেখানেই বড় হন। পরবর্তী সময়ে পাকিস্তান থেকে তিনি ও তার পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে যান। এছাড়াও, তিনি বিভিন্ন সময়ে মালয়েশিয়া, ব্রুনাই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেন এবং ২০১৭ সালে বাংলাদেশে আসেন।

একটি সূত্র জানায়, গ্রেপ্তার মিনহাজ উগ্রবাদী ভাবাদর্শে দীক্ষিত হয়ে আন্তর্জাতিক উগ্রবাদি সংগঠনের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা শুরু করেন। এ উদ্দেশ্যে তিনি ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিরিয়া যাওয়া লক্ষ্যে তুরস্কে যান। তুরস্কে থাকাকালীন সময়ে তিনি সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ স্থাপন করে সিরিয়ায় প্রবেশের চেষ্টা করেন। কিন্তু সিরিয়ায় প্রবেশ করতে না পেরে তুরস্ক থেকে গত বছরের ডিসেম্বর মাসে দেশে ফিরে আসেন। দেশে ফিরে খুলনা গিয়ে আত্মগোপন করেন এবং বাংলাদেশে অবস্থানরত সন্ত্রাসী সংগঠন নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ জানায়, গ্রেপ্তারকৃত মিনহাজ হোসেন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশ নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য। এছাড়াও আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সদস্যদের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলেও তিনি প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তিনি ও তার পলাতক সহযোগীরা নিষিদ্ধ ঘোষিত সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে ঢাকা শহরে নাশকতা সৃষ্টির পরিকল্পনার জন্য ঘটনাস্থলে মিলিত হয়েছিলেন।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ আরও জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তেতে জানা যায়, গত ২০২০ সালের ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে একজন সিরিয়া ফেরত বাংলাদেশি নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছে। সে বাংলাদেশে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সহিংস উগ্রবাদী জঙ্গি সংগঠনের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে নাশকতার পরিকল্পনা করছের। তখন থেকেই তাকে শনাক্ত ও আটকের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। যার ধারাবাহিকতায় শনিবার দারুস সালাম এলাকা থেকে মিনহাজকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে দারুস সালাম থানায় মামলা রুজু হয়েছে। তাকে আদালতে পাঠানো হয়েছে।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

এই বিভাগের সব খবর

শিরোনাম :