লতিফ সিদ্দিকীর দখলের ৬৬ শতাংশ সরকারি জমি উদ্ধার

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২১, ১৭:৫৫ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২১, ২০:৫৮

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল

সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর দখলে থাকা ৬৬ শতাংশ জমি উদ্ধার করেছে টাঙ্গাইল জেলা প্রশাসন। রবিবার সকালে শহরের জেলা সদর সড়কের আকুরটাকুর পাড়া এলাকায় অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করা হয়।

উদ্ধার জমির মূল্য প্রায় ৫০ কোটি টাকা বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে।

জেলা প্রশাসক কার্যলয়ের নির্বাহী হাকিম রোজলিন শহীদ চৌধুরীর নেতৃত্বে সকালে ভেকু দিয়ে ওই জমির স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়। পরে সেখানে এটি ‘ক’ তালিকাভুক্ত সরকারি সম্পত্তি বলে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়।

এসময় সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) খাইরুল ইসলামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

রোজলিন শহীদ চৌধুরী জানান, শহরের আকুর টাকুর পাড়া মৌজায় ২৪২ খতিয়ানের ৭৮৮ দাগে ৬৬ শতাংশ ‘ক’ তালিকভুক্ত অর্পিত সম্পত্তি দীর্ঘদিন যাবত সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী দখল করে রেখেছিলেন। বিষয়টি নিয়ে মামলা হলে উচ্চ আদালত লতিফ সিদ্দিকীর জাল দলিল বাতিল করে সরকারের পক্ষে রায় দেন। পরে ওই জমির অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়ে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নেওয়া হয়েছে।

স্থানীয় সূত্র জানায়, ১৯৭২ সালে আব্দুল লতিফ সিদ্দিকী অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত ওই জমি ইজারা নেন। পরবর্তীতে তিনি জমিটির মালিকানা দাবি করেন। ২০০৮ সালে জমিটির উপর একটি মার্কেট নির্মাণ করেন। তবে মার্কেটটি নির্মাণ হলেও চালু ছিলো না।

টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গনি জানান, জাল জালিয়াতি করে এ জমি আত্মসাতের চেষ্টা করা হয়েছিল। অবৈধ দখল উচ্ছেদের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। গত ৬ মাসে জেলার বিভিন্ন স্থানে প্রায় ২০০ কোটি টাকা মূল্যের সম্পত্তি অবৈধ দখলমুক্ত করে প্রশাসনের নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। এ উদ্ধার অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/পিএল)