একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে সর্বোচ্চ ৫ জন শ্রদ্ধা জানাতে পারবে

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২১, ১৯:৩২ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২১, ১৯:৫৩

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিবেচনায় একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একটি সংগঠনের হয়ে সর্বোচ্চ পাঁচজন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবেন। শহীদ মিনারে আগত সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে।

অমর একুশে উদযাপন উপলক্ষে রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনের কর্মসূচি বাস্তবায়নের উদ্দেশ্যে কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হয়। কেন্দ্রীয় সমন্বয় কমিটি ছাড়াও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে মহান অমর একুশে উদ্যাপনের লক্ষ্যে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়।

কেন্দ্রীয় সমন্বয় কমিটির সমন্বয়কারী করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে আর সমিতির সহসভাপতি অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়াকে করা হয়েছে যুগ্ম-সমন্বয়কারী। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীকে করা হয়েছে সদস্যসচিব।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এ বছর পরিবর্তিত পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে চলার বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রাখার স্বার্থে অমর একুশে উদ্যাপন উপলক্ষে গৃহীত সকল কর্মসূচি সুশৃঙ্খল, সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়ন করতে হবে।’

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/ডিএম)