মেয়র আতিকসহ ৭ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২১, ০৯:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ সাত জনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আদালত অবমাননা মামলার আবেদন করা হয়েছে। 

রাজধানীর মিরপুরে বিহারিদের উচ্ছেদ কার্যক্রমের ওপর আপিল বিভাগের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা থাকার পরও উচ্ছেদ অভিযান পরিচালনা করায় এ আবেদন করা হয়েছে। একইসঙ্গে উচ্ছেদ অভিযান পরিচালনার কারণে ওই সময় বিহারিদের প্রায় ৩৪ কোটি টাকা ক্ষতি পূরণের আর্জিও জানানো হয়েছে আবেদনে।

সোমবার আবেদনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিহারিদের আইনজীবী সগির হোসেন লিয়ন। এ আবেদনের শুনানি করবেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে রবিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদের আইনজীবী এই আবেদন করেছেন।

মেয়র আতিকুল ইসলাম ছাড়াও অন্য যাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে তারা হলেন- ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, পুলিশ কমিশনার, মিরপুর জোন ডিএমপির উপ-পুলিশ কমিশনার, ডিএনসিসির পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রউফ নান্নু ও পল্লবী থানার ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা)।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মিরপুরে ডিএনসিসির উচ্ছেদ অভিযান শুরু হয়। তবে অভিযানের শুরু থেকেই স্থানীয় বাসিন্দারা সড়ক আটকে দেয়। এ নিয়ে স্থানীয়দের সঙ্গে ডিএনসিসি ও পুলিশের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পরে কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এসময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, সড়ক ও ফুটপাতে অবৈধ স্থাপনার কারণে নাগরিকদের চলাচলে বিঘ্ন ঘটছে। তাই যত বাধাই আসুক এসব অবৈধ স্থাপনা ভেঙে দেয়া হবে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/কেআর)