বাজারের ময়লার স্তুপে দূষিত হচ্ছে পরিবেশ

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২১, ১৪:০৫

সাইফুদ্দীন আল মোবারক, টেকনাফ (কক্সবাজার)

টেকনাফের হ্নীলা বাজারে নেই ডাস্টবিন। নিয়মিত বাজারেই ফেলা হয় ময়লা। ফলে বাজারের কয়েকটি স্থানে ময়লার স্তুপ হয়ে গেছে। এতে দূষিত হচ্ছে পরিবেশ। ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ।

মানুষের এমন ভোগান্তি থাকা সত্বেও কর্তৃপক্ষ কোনো কার্যকরী পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। হ্নীলা বাজারের আশেপাশে আবর্জনা না ফেলার নির্দেশনা থাকলেও নিয়মিত যেখানে সেখানে ময়লা ফেলা হচ্ছে। এছাড়াও হ্নীলা বাজারের উত্তরে রাইস মিলের পশ্চিম পাশে খোলা এলাকায়ও ময়লা ফেলা হচ্ছে। ফলে জমে গেছে বিশাল ময়লার স্তুপ। বের হচ্ছে অতিরিক্ত দুর্গন্ধ, দূষিত হচ্ছে পরিবেশ । দ্রুত কার্যকরী ব্যবস্থা না নিলে জনস্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হবে  বলে ধারণা এলাকাবাসীর।

তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই জায়গাতে ময়লা ফেলা হচ্ছে। এতে জনসাধারণের দুর্ভোগ হলেও এ সমস্যা সমাধানে কেউ এগিয়ে আসছে না। দিনের পর দিন স্থানটি ময়লার ভাগাড়ে পরিণত হলেও এ সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষও যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না। অতিবৃষ্টি হলে এ স্থানটির ময়লা সড়কে ছড়িয়ে পড়বে। এসময় উক্ত স্থানজুড়ে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে, যার ফলে টিকে থাকা দায় হয়ে যায় সাধারণ মানুষের ।

এ বিষয়ে হ্নীলা বাজার কমিটির সভাপতি বর্তমান চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলীর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন এলাকায় ময়লা-আবর্জনা অপসারণের লক্ষ্যে পরিচ্ছন্ন কর্মীরা কাজ করে যাচ্ছে। দ্রুত কার্যকরী ব্যবস্থার জন্য সরকারি দপ্তরে লিখিত আবেদনও করা হয়েছে। ময়লার স্তুপ অপসারণের বিষয়ে খুব শিগগিরই পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

হ্নীলা বাজার কমিটির সেক্রেটারি জহির আহমদ বলেন, বাজার কমিটির অর্থনৈতিক অবস্থা সংকট হওয়ায় এবং নিজস্ব জায়গা না থাকায় আমরা দ্রুত প্রদেক্ষেপ নিতে পারছিনা। তারপরও বাজারের বিভিন্ন  জায়গাতে ময়লা ফেলার জন্য আমরা ছোট ছোট ডাস্টবিনের ব্যবস্থা করেছি। সরকারিভাবে একটা ডাস্টবিনের ব্যবস্থা করার দাবিও জানান তিনি ।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/পিএল)