চট্টগ্রামের গণহত্যা দিবস উপলক্ষে বেলজিয়াম আ.লীগের সভা

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২১, ১৭:৫৪

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রামের গণহত্যা দিবস উপলক্ষে ভার্চুয়াল সভা করেছে বেলজিয়াম আওয়ামী লীগ। গত ২৪শে জানুয়ারি অনুষ্ঠিত এ সভার শুরুতে সপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু এবং শহীদদের আত্মার প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন ও উপদেষ্টা খোকন শরীফের যৌথ পরিচালনায়     সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক ও  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি জননেতা খোরশেদ আলম সুজন।

এছাড়া, প্রধান  বক্তা হিসাবে ছিলেন গণহত্যা মামলার অন্যতম আইনজীবী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এবং সভাপতি মহানগর আওয়ামী লীগের আইন সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী। বিশেষ বক্তা হিসেবে ছিলেন বিশিষ্ট সাংবাদিক তাপস বড়ুয়া।

সভায় বক্তারা বলেন, ‘১৯৮৮ সালের ২৪  জানুয়ারি তৎকালীন জননেত্রী শেখ হাসিনার মিছিলে স্বৈরাচার এরশাদ সরকারের পুলিশ বাহিনী গুলি করে আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা করে।সেদিন আওয়ামী লীগের নেতারা মানবঢাল করে নিজেদের জীবন দিয়ে শেখ হাসিনার জীবন রক্ষা করেছিলেন। পুলিশের গুলিতে বাংলাদেশ আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী শহীদ হন।যাদের নাম চট্টগ্রাম আইনজীবী সমিতির সামনে স্মৃতি ফলকে লেখা আছে। এই নির্মম হত্যাকাণ্ডের ৩১ বছর পরেও এখনো সাজাপ্রাপ্তদের দণ্ড সমাপ্ত হয়নি।’

বক্তারা আরো বলেন, ‘লালদিঘির আশেপাশে এবং কোর্ট বিল্ডিংয়ের পাশের রাস্তা সেদিন মৃত্যুর আহাজারি এবং আহত রক্তাক্তদের রক্তে রঞ্জিত হয়।জননেত্রী শেখ হাসিনা সেদিন বেঁচে গেছেন বলেই তার নেতৃত্বে আজ বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে এবং শহীদদের আদর্শ বাস্তবায়ন হচ্ছে।’

এসময় বক্তারা শহীদদের স্মৃতিতে একটি জাতীয় স্মৃতিসৌধ করার আহ্বান জানান। এছাড়া তাদের জাতীয় সম্মাননা এবং শহীদ পরিবারদের প্রতি সমস্ত রাষ্ট্রীয় সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান।

বক্তারা বলেন, ‘আমাদের জাতির ইতিহাসে চট্টগ্রামের গণহত্যা দিবস একটা নিষ্টুরতম কলঙ্কিত দিন, যেদিনটা বাংলাদেশ আওয়ামী লীগসহ সব সংগঠন  এবং রাষ্ট্রীয়ভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা উচিত।’

ভার্চুয়াল সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি এম এ কাসেম, জার্মান আওয়ামী লীগ সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, অস্ট্রিয়া আওয়ামী লীগ সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, পর্তুগাল আওয়ামী লীগ সভাপতি জহিরুল আলম জসিম, নেদারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ  ইউরোপ (নর্ডিক) শাখার সভাপতি  ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান এবং সাংগঠনিক সম্পাদক ড: মিথুন রায়, নেদারল্যান্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুরাদ খান, পর্তুগাল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শওকত ওসমান, স্পেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রিজভী আলম, ফিনল্যান্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, ডেনমার্ক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, নরওয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম, বেলজিয়াম আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, সুইজারল্যান্ড আওয়ামী লীগ উপদেষ্টা খলিলুর রহমান, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদ সভাপতি নাহিদ সুলতানা,ঢাকা টাইমসের ইউরোপ ব্যুরো প্রধান কমরেড খন্দকার।

এছাড়া বেলজিয়াম আওয়ামী লীগ থেকে ছিলেন- সিনিয়র সহসভাপতি বিধান দেব, সদস্যা দিলরুবা বেগম মিলিসহ সাংস্কৃতিক সম্পাদিকা আয়েশা সরকার,আন্তর্প আওয়ামী লীগ আহ্বায়ক শেখ সেলিম, বেলজিয়াম ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আনার চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ফকরুদ্দিন বাবলু, মহানগর নেতা আবদুর রহিম।অনুষ্ঠানে আরো অংশ নেন চট্টগ্রাম গণহত্যা উপর রচিত গানের কণ্ঠশিল্পী কাজী পিনোজ।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/পিএল)