প্রাথমিক বিদ্যালয় খুলবে কবে জানালেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২১, ১৪:৪৭

করোনাভাইরাসের কারণে প্রায় ১০ মাস বন্ধ থাকার পর প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। ফেব্রুয়ারি মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার দুপুরে সচিবলায়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। জাকির হোসেন বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ছুটি বাড়িয়ে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাসের প্রকোপ কমার পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে প্রাথমিক বিদ্যালয়গুলোতে কীভাবে শিক্ষা কার্যক্রম চলবে, সেই পরিকল্পনা চূড়ান্ত করে বিদ্যালয় খুলে দেয়ার পরিকল্পনা নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বিদ্যালয় খুলে দেওয়ার অন্তত ১৫ দিন আগ থেকে এই পরিকল্পনার বাস্তবায়ন শুরু করা হবে বলে জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সামনে জাকির হোসেন বলেন, ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। স্কুল খুললে শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব মেনে বসতে হবে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হবে। ভবন সংকটের কারণে শিফটিং পদ্ধতিতে ক্লাস চলবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ক্লাশরুম সংকটের কারণে অলটারনেট ডে-তে বিভিন্ন শ্রেণির ক্লাস হবে। সামাজিক দূরত্ব রক্ষায় ক্লাসরুম সংকটের কারণে মূলত এই অলটারনেট ডে-তে বিভিন্ন শ্রেণির ক্লাস হবে।

বেসরকারি কিন্ডার গার্টেনগুলো খোলার ব্যাপারে সিদ্ধান্ত তারা নেবে, এটি মন্ত্রণালয়ের বিষয় নয় বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

শিক্ষার্থীদের ভ্যাকসিক দেয়া হবে কিনা এমন প্রশ্নে জাকির হোসেন বলেন, ১৮ বছরের কম হওয়ায় স্কুলের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার সুযোগ নেই। তবে শিক্ষকদের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে ভ্যাকসিন চাওয়া হয়েছে।

ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবিতে অবন্তিকার আত্মহত্যার ঘটনায় মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশ

অবন্তিকার আত্মহত্যা: এবার প্রশাসনকে লাল কার্ড দেখালো শিক্ষার্থীরা

চবি উপাচার্য হলেন অধ্যাপক আবু তাহের

জবি শিক্ষার্থী মীমের অভিযোগের তদন্ত চলছে: ডিবি প্রধান

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

এই বিভাগের সব খবর

শিরোনাম :