গর্বের গ্রাম গড়তে চান মির্জাপুরের কাউন্সিলর প্রার্থী দুলাল

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২১, ১৭:১৮

নির্বাচিত হয়ে টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভার ৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের মধ্যে সমন্বয় করে গর্বের গ্রাম গড়তে চান হাজী আবদুর রউফ দুলাল। ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া মির্জাপুর পৌরসভার নির্বাচনে ৫ নম্বর ওয়ার্ড থেকে টেবিল ল্যাম্প প্রতীক নিয়ে কাউন্সিলর প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন তিনি। উন্নয়ন কর্মকাণ্ডের পাশাপাশি গ্রামবাসীকে ঐক্যবদ্ধ করে গর্ব করার মতো একটি গ্রাম উপহার দিতে চান তিনি।

এদিকে, এলাকার মানুষের আলাপচারিতায় একজন সৎ ও যোগ্য নেতৃত্বের কথা উঠলে সর্বাগ্রে যে মানুষটির নাম উঠে আসে, তিনি হচ্ছেন হাজী আবদুর রউফ দুলাল।

হাজী আবদুর রউফ দুলাল পৌর এলাকার সর্ববৃহৎ মৌজা বাওয়ার কুমারজানী গ্রামের পঞ্চায়েত পরিবারের সদস্য। তার দাদা মছির উদ্দিন পঞ্চায়েতের খ্যাতি ও সুনাম এতদঞ্চলে এখনও বিরাজমান। তিনি ছিলেন ময়মনসিংহ জেলা জজ কোর্টের জুড়ি বোর্ডের হাকিম। পিতা বাদ্রোদুজা বাচ্চু পঞ্চায়েত ছিলেন মির্জাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচিত সদস্য। তার পিতার অক্লান্ত পরিশ্রমে তৎসময়ে মির্জাপুর সদর ইউনিয়ন বোর্ডঘর বাওয়ার কুমারজানী মৌজায় প্রতিষ্ঠিত হয়।

মির্জাপুর বাজারের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠিত ব্যস্ততম সিঙ্গাপুর সুপার মার্কেটের মালিক হাজী আবদুর রউফ দুলাল জানান, ছোটবেলা থেকে দাদা ও বাবার কাছ থেকেই মেহনতি ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা পেয়েছেন তিনি। দীর্ঘদিন ধরে নিজ ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। পৌরশহরের মানুষ তাকে ‘দুলাল ভাই’ নামেই চেনেন। রাজনীতি ও ব্যবসার পাশাপাশি তিনি সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে গভীরভাবে জড়িত।দীর্ঘদিন ধরে তিনি বাওয়ার কুমারজানী মধ্যপাড়া শাহী জামে মসজিদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

এছাড়াও বাওয়ার কুমারজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দাতা সদস্য হিসেবে দীর্ঘদিন সভাপতিরও দায়িত্ব পালন করেছেন।তাছাড়া মির্জাপুর সরকারি সদয় কৃষ্ণ মডেল উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের নির্বাচিত সদস্য হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন তিনি।

কাউন্সিলর হয়ে নিজ এলাকা মাদকমুক্ত করা ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করার অঙ্গীকার করেছেন আবদুর রউফ দুলাল। ওয়ার্ডের রাস্তাঘাট, বিদ্যুৎ ও সুপেয় পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন, পানি নিষ্কাশন, স্বাস্থ্যসেবার উন্নয়নের পাশাপাশি তিনটি ওয়ার্ড নিয়ে গঠিত জন্মস্থান বাওয়ার কুমারজানী গ্রামবাসীর মধ্যে ঐক্য সৃষ্টি করে গর্ব করার মত একটি গ্রাম উপহার দিতে চান।

তার উল্লেখযোগ্য সমাজসেবামূলক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে, কোরবানীর ঈদে গ্রামের গরিবদের জন্য আলাদা কোরবানি দিয়ে নিজ হাতে গোস্ত বণ্টন করা, প্রতিবছর এলাকার শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা, এলাকার দরিদ্র শিক্ষার্থীর পাশে দাঁড়ানো। এছাড়াও করোনার এ দু:সময়ে নিজ অর্থায়নে গ্রামের অসহায়দের ঘরে একাধিকবার ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছেন।

একে অপরকে সহযোগিতা করা এবং গ্রামে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার কারণে তার দাদা মছির উদ্দিন পঞ্চায়েত ও নিজ গ্রামের সুনাম তৎসময়ে ছড়িয়ে পড়ে এতদঞ্চলে। ওই সময়ে পঞ্চায়েত বাড়ির সামনে একটি ‘বাংলাঘর’ (বৈঠকখানা) প্রতিষ্ঠা করে গ্রামের সামাজিক বিচার-আচার করাসহ দূর-দূরন্ত থেকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে চিকিৎসা নিতে আসা ও উপজেলা সদরে আসা মানুষকে থাকা খাওয়ার ব্যবস্থা করতেন তিনি। কালের বিবর্তনে গ্রাম শহরে পরিণত হওয়ায় একে অপরকে সহযোগিতা করার মানসিকতা দূর হলেও গ্রামের সুনাম অক্ষুন্ন রাখার চেষ্টা করছেন দুলাল পঞ্চায়েত।

এই প্রেক্ষিতে গ্রামবাসীকে ঐক্যবদ্ধ করতে ১৯৯৮ সালে তিনিসহ কয়েকজন মিলে গ্রাম সমম্বয় কমিটি গঠন করেন। গ্রামের চার পাড়ার মানুষকে নিয়ে ‘বাওয়ার কুমারজানী গ্রাম সমন্বয় কমিটি’ গঠন করেন। যার কারণে উপজেলা সদরে গ্রামের মানুষের সম্মান অনেকাংশে বৃদ্ধি পায়। তিনি এ সংগঠনের প্রতিষ্ঠাতা সহসভাপতি ছিলেন।নির্বাচিত হতে পারলে এ সংগঠনকে আবারও সু-সংগঠিত করে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে বাওয়ার কুমারজানী গ্রামকে নতুনরূপে পরিচয় করে দেয়ার চেষ্টা করবেন বলে জানান আবদুর রউফ দুলাল।

এদিকে,কাউন্সিলর প্রার্থী হিসেবে ওয়ার্ডের পাড়া-মহল্লায় ছুটে চলেছেন এ সমাজসেবক। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও হিতাকাঙ্খীদের নিয়ে ভোটের জন্য দোয়া ও সমর্থন চাইছেন। তরুণ প্রজন্মের নতুন ভোটারসহ সাধারণ মানুষের থেকে পেয়েছেন ব্যাপক সাড়া।

তরুণ প্রজন্মসহ সচেতনমহলও ৫ নম্বর ওয়ার্ডের রাস্তাঘাট, হাট-বাজার, বিদ্যুৎ, পানি ও স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ভবিষ্যৎ কাণ্ডারী হিসেবে হাজী আবদুর রউফ দুলালকে নিয়েই ভাবছেন। সব মিলিয়ে নির্বাচনী আলোচনায় এগিয়ে তিনি।

অন্যদিকে নাগরিকদের অভিযোগ, সাবেক ও বর্তমান কাউন্সিলরদের দেওয়া উন্নয়নের প্রতিশ্রুতির বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। ওয়ার্ডের বিভিন্ন রাস্তা কয়েকবছর ধরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। যেগুলো মেরামত করে দেবেন বলে বলে এখনো তা দেননি। রাস্তার পাশে পড়ে রয়েছে নোংরা-আবর্জনার স্তুপ, ছড়াচ্ছে দুর্গন্ধ। এছাড়া পৌরসভার বিদ্যুৎ সুবিধা, সুপেয় পানি ও বর্ষাকালে জমে থাকা পানি নিষ্কাশন ব্যবস্থা অনেকটাই হযবরলঅবস্থা।

কুমারজানী মধ্যপাড়া ব্রাদার্স ক্লাবের সভাপতি মরতুজ আলী মিঞা বলেন, ‘দুলাল ভাই একজন সফল ব্যবসায়ী। তার মতো একজন সৎ ও যোগ্য মানুষ আগামীতে কাউন্সিল নির্বাচিত হলে গ্রামবাসীর সম্মান অনেকাংশে বৃদ্ধি পাবে এবং অনেক সুবিধা ভোগ করবেন গ্রামবাসী।’

৫ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা ব্যবসায়ী ওয়াজ উদ্দিন বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান, ক্রীড়াঙ্গন ও সাংস্কৃতিক জগতে হাজী দুলালের রয়েছে অবাধ বিচরণ। এলাকার ক্রিকেট ও ফুটবল প্রেমিকরা তাদের আবদার নিয়ে তার নিকট গিয়ে কখনো খালি হাতে ফেরেনি। অর্থের অভাবে যেনো তার এলাকার কোনো দরিদ্র ছেলেমেয়ের পড়ালেখা বন্ধ না হয়, সেদিকে তার সুনজর খুব তীক্ষ্ম। এ ধরণের একজন শিক্ষিত ও শিক্ষানুরাগী ব্যক্তি আগামীতে জনপ্রতিনিধিত্ব করার সুযোগ পেলে এলাকায় শিক্ষা ও সংস্কৃতি জগতে আমূল পরিবর্তন ঘটবে।’

হাজী আবদুর রউফের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘এলাকার সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা ও অনুপ্রেরণা আমি আমার দাদা মরহুম মছির উদ্দিন পঞ্চায়েত ও বাবা বদ্রোদুজা বাচ্চু পঞ্চায়েতের নিকট থেকেই পেয়েছি। আর বাবাও চেয়েছিলেন, আমি যেন সারাজীবন মানুষের সেবায় আত্মনিয়োগ করি। বাবার সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতেই নির্বাচনে অংশ নিয়েছি।এতে আমি আমার এলাকার সাধারণ মানুষের ব্যাপক সমর্থনও পেয়েছি।’

তিনি আরো বলেন, ‘নির্বাচনের সময় উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ও টাকার বিনিময়ে ভোটারদের মূল্যবান আমানত যাতে কেউ নষ্ট করতে না পারে, আমি সেই পরিবেশ তৈরি করতে চাই। আর কাউন্সিলর হয়ে রাস্তাঘাট, বিদ্যুৎ, সুপেয় পানি সরবরাহ, পানি নিষ্কাশন ও স্বাস্থ্যসেবার উন্নয়ন করে উন্নতমানের পরিবেশবান্ধব নাগরিক সেবা প্রদানের মাধ্যমে গর্ব করার মত একটি ওয়ার্ড তথা বাওয়ার কুমারজানী গ্রাম উপহার দিতে চাই।’

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :