ভারতে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক কৃষক নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২১, ১৮:১২

ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষি আইন বাতিলের দাবিতে ট্র্যাক্টর র‌্যালিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক কৃষকের মৃত্যু হয়েছে। পুলিশ দাবি করছে, ট্র্যাক্টর চাপায় তার মৃত্যু হয়েছে যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের লাঠির আঘাতে তার মৃত্যু হয়েছে।

ভারতের গণমাধ্যমে বলা হয়, মঙ্গলবার কৃষকরা সিঙ্ঘু, গাজিপুর সীমানা থেকে ট্র্যাক্টর ব়্যালি বের করেন । এরপর তারা পুলিশের সঙ্গে দফায়-দফায় সংঘর্ষে জড়ান। পুলিশ কাঁদানে গ্যাস ও লাঠিপেটা করে, কৃষকরাও লাঠি হাতে চড়াও হন। এমনকি তাদের হাতে তলোয়ারও দেখা গেছে।

কৃষকরা ব্যারিকেড ভেঙে রুট বদলে দিল্লিতে ঢুকে পড়েন। দিল্লির আইটিও-র সামনে পুলিশের সঙ্গে ফের সংঘর্ষ বাধে কৃষকদের। পুলিশের ওপর ট্র্যাক্টর চালিয়ে দেন তারা। পরে ব্যারিকেড ভেঙে লালকেল্লায় ঢুকে পড়েন কৃষকরা।

এরপর কয়েকজন কৃষক লালকেল্লায় নিজেদের সংগঠনের পতাকা উড়িয়ে দেন। এ নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। অভিযোগ উঠছে, এই আন্দোলনের পিছনে উসকানি দিচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা। তাদের উসকানিতেই জাতীয় পতাকার চেয়ে উঁচু করে কৃষক সংগঠনের নিশান ওড়ানো হয়েছে। তবে কৃষক নেতা রাকেশ তিরকিত বলেছেন, ‘যারা বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করেছেন, তারা কৃষক নন। রাজনৈতিক দলের সদস্য। বিক্ষোভারীদের বদনাম করতেই এই কাজ করা হয়েছে।’

ঢাকাটাইমস/২৬জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :