বেসরকারি কারাগার সীমিত করতে যাচ্ছেন বাইডেন

প্রকাশ | ২৬ জানুয়ারি ২০২১, ২২:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন বেসরকারি কারাগার সীমিতকরণ  ও পুলিশের কাছে অস্ত্র সরবরাহের মাত্র  সীমিতকরণের বিষয়ে নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন্। বুধবার এ সংক্রান্ত আদেশে তিনি সাক্ষর করতে পারেন বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।

খবরে বলা হয়েছে- বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার  নীতির আলোকে নীতি গ্রহণ করতে যাচ্ছেন।  কংগ্রেসনাল সদস্যদের কাছে হোয়াইট হাউস যে চিঠি দিয়েছে তাতে সেই রকম আভাস পাওয়া গেছে।

২০১৪ সালে মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হয়। এর ঘটনার পর ব্যাপক সমালোচনার পর বারাক ওবামা স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সামরিক অস্ত্র সরঞ্জামাদি সরবরাহের সীমা আরোপ করেন। একই সঙ্গে হেলিকপ্টার , রায়ট হেলমেট এবং ফ্লাশ ব্যাঙ গ্রেনেড প্রাপ্যতারও যথাযথ কারণ   দর্শানোর বিষয়টি যুক্ত করেন।

২০২০ সালের মে মাসে মিনেপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকে কেন্দ্র করে রাজপথে ব্যাপক আন্দোলন হয়। এই আন্দোলনের কারণে বারাক ওবামার সেই নিয়ম ফিরিয়ে আনার চাহিদা তৈরি হয়েছে। মূলত বর্ণবৈষম্য দূর করতে বাইডেন এসব নীতি গ্রহণ করতে যাচ্ছেন।

 

ঢাকাটাইমস/২৬জানুয়ারি/কেআই