শান্তি আলোচনার জন্য ইরানে তালেবান প্রতিনিধিদল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২১, ২২:৪৮

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে শান্তি আলোচনা করতে আফগান তালেবানদের একটি প্রতিনিধিদল তেহরানে পৌছেছে। মঙ্গলবার সকালে প্রতিনিধিদলটি তেহরানে পৌছায়। প্রতিনিধিদলটির নেতৃত্ব দিচ্ছেন তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারাদার। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাঈদ খাতিবজাদে জানান, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে এবং আগে থেকে সমন্বয়ের মাধ্যমে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় করণীয় নিয়ে আলোচনার জন্য তালেবান প্রতিনিধিদলের এ সফর। এছাড়া সফরের বাকি লক্ষ্য হলো আঞ্চলিক ঐক্যমতে পৌঁছানো এবং ব্যাপক চুক্তির অংশ হিসেবে যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা।

এদিকে, আফগান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়েছে-তেহরানে তালেবান প্রতিনিধি দলের সফরের বিষয়ে তেহরান আফগানিস্তানকে জানিয়েছে।

তালেবান দলটি মঙ্গলবার সকালে তেহরানে পৌঁছেছে জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিমানবন্দরে তার মন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রতিনিধিদলটিকে স্বাগত জানিয়েছেন।

খাতিবজাদে বলেন, তালেবান প্রতিনিধিদলটি এ সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ ও আফগানিস্তান বিষয়ক ইরানের বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ ইব্রাহিম তাহেরিয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। এসব সাক্ষাতে আফগানিস্তানের চলমান শান্তি প্রক্রিয়াসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আলোচনা হবে।

ঢাকাটাইমস/২৬জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :