Breaking news

  •    দশম ও দ্বাদশ শ্রেণির সপ্তাহে ছয় দিন ক্লাস
  •    রোজাতেও চলবে ক্লাস
  •    স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

পক্ষে রিপাবলিকান সিনেটররা, ফের পার পাবেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ১২:০৯ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১১:৩২

মার্কিন প্রতিনিধি পরিষদে (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস) সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এখন সেটি সিনেটে পাঠানো হয়েছে। সিনেটে অভিশংসন ট্রায়াল হবে। সেখানে অভিশংসিত হলে আগামী নির্বাচনে প্রার্থী হতে পারবেন না ট্রাম্প। তবে এমনটি হয়তো তার ক্ষেত্রে ঘটবে না। কারণ, রিপাবলিকান সিনেটররা এখনো ট্রাম্পের পক্ষেই রয়েছেন।

সিনেটে অভিশংসনের নথি পাঠানোর পর মঙ্গলবার সেই প্রস্তাব নিয়ে আলোচনার আগে ভোটাভুটি হয়েছে। ভোট নেওয়া হয়েছে অভিশংসন প্রক্রিয়া বাতিল করা হবে, না হবে না সে বিষয়ে প্রস্তাব আনে রিপাবলিকানরা। সেখানে মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন। খবর রয়টার্সের

এই প্রস্তাব ৫৫-৪৫ ভোটে খারিজ হয়েছে। কিন্তু এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে, সিনেটে এবারও ট্রাম্পকে অভিশংসন করা খুবই কঠিন কাজ। কারণ, মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের ভোট পেলে তবেই সিনেটে প্রেসিডেন্টকে অভিশংসন করা যাবে। ফলে মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে অভিশংসন করা যাবে না। সিনেটে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

সিনেটে অভিশংসন নিয়ে রিপাবলিকানরা যে প্রস্তাব এনেছিল, তা খারিজ হয়ে গেছে। কিন্তু রিপাবলিকানরা দাবি করছেন, এই হার আসলে তাদের জয়। কারণ, রিপাবলিকান পার্টি দেখিয়ে দিতে পেরেছে, তাদের অধিকাংশ সদস্যই ট্রাম্পের পাশে আছেন। রিপাবলিকানরা একজোট হয়ে থাকলে ট্রাম্পকে অভিশংসনের বিড়ম্বনার মধ্যে পড়তে হবে না।

সিনেটে ট্রায়াল বন্ধ করার প্রস্তাব এনেছিলেন রিপাবলিকান সদস্য রান্ড পল। তিনি বলেছেন, ‘এই হার আসলে জয়। আমাদের প্রস্তাবের পক্ষে ৪৫টি ভোট পড়া মানে অভিশংসন প্রক্রিয়া অর্থহীন হয়ে গেল।’

পলের যুক্তি ছিল, ট্রাম্প এখন আর প্রেসিডেন্ট নেই। তাই এখন তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা যায় না বা তা নিয়ে বিতর্ক করা যায় না।

ডেমোক্র্যাটরা অবশ্য পলের যুক্তি খারিজ করে দিয়ে বলেছেন, তিনি প্রেসিডেন্ট থাকার সময় ক্যাপিটল নিয়ে যে অপরাধ করেছেন, তার জন্য তাকে অভিশংসন করা যায়।

ঢাকা টাইমস/২৭জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :