সান্তাহার রেলওয়ে জংশনের সাত সিসি ক্যামেরাই নষ্ট

সাগর খান, আদমদীঘি (বগুড়া)
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৪:৩৭

বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন স্থাপিত হয় ১৮৮০ সালে। ১৯০০ সালের দিকে নির্মাণ করা হয় জংশনের সকল অবকাঠামো। এরপর থেকে সেবা দিয়ে আসছে জংশনটি। পরে জংশনের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের লক্ষ্যে পুরো জংশনটি সিসি ক্যামেরার আওতায় আনা হয়। জংশনের সব কিছু মাস্টারের কক্ষ থেকে পর্যবেক্ষণ করার নিমিত্তে পুরো জংশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১৯টি সিসি ক্যামেরা যুক্ত করা হয়।

কিন্তু বর্তমানে ১২টি ক্যামেরা সচল থাকলেও অবশিষ্ট ক্যামেরাগুলো র্দীঘদিন যাবত অকেজো হয়ে পড়ে আছে। অথচ এখন পর্যন্ত এই ক্যামেরাগুলো মেরামত কিংবা সচল করার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকা নেই অভিযোগ পাওয়া গেছে। অথচ জংশনে যদি কোন বড় ধরনের চুরি কিংবা ছিনতাই হয় অথবা কোন দুর্ঘটনা ঘটে তাহলে পরবর্তী সময়ে এই সিসি ক্যামেরা থেকে সহজেই অপরাধীদের দেখে চিহ্নিত করা সম্ভব।

এদিকে, জংশনটির চারপাশে কোন মজবুত নিরাপত্তা প্রাচীর না থাকায় অপরাধীরা স্টেশনে যে কোন ধরনের কর্মকাণ্ড করে খুব সহজেই এদিক-সেদিক দিয়ে পালিয়ে যেতে পারছে। তাই,পুরো জংশনের চারপাশের জায়গা উদ্ধার করে যদি শক্তভাবে তার দিয়ে নিরাপত্তা প্রাচীর নির্মাণ করা হয় তাহলে জংশনে যাত্রী সেবার মান আরো কয়েকগুন বৃদ্ধি পাওয়াসহ জংশনের নিরাপত্তা বেষ্টনীও অনেক শক্ত হবে বলে মনে করছেন সচেতনমহল। এতে জংশনে যাত্রী সাধারণদের নিরাপত্তা ব্যবস্থা অনেকটাই নিশ্চিত হবে। কারণ তখন কোন অপরাধী কোন কিছু করে আর সহজে জংশন থেকে বের হতে পারবে না। এছাড়া,অপরাধী চক্র যখন জানতে পারবে, জংশনের সকল সিসি ক্যামেরা সচল রয়েছে তখন তারাও জংশন ও জংশনের আশেপাশে যে কোন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করা থেকে বিরত থাকবে।

স্টেশনে আসা যাত্রী আরমান হোসেন, আকবর আলী, শওকত শেখসহ অনেকেই জানান, যদিও বা সান্তাহার স্টেশনের পরিবেশ আগের চেয়ে অনেকটাই ভালো হয়েছে। কিন্তু যখন অপরাধী চক্রের সদস্যরা এবং সন্ত্রাসীরা জানতে পারবে যে, জংশনের সিসি ক্যামেরাগুলো নষ্ট, তখন তারা আরো তৎপর হয়ে উঠবে। তাই এই জংশনে যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি সিসি ক্যামেরাগুলো মেরামত এবং সবসময় সচল রাখা খুবই জরুরি।

সান্তাহার রেলওয়ে স্টেশন মাস্টার হাবিবুর রহমান বলেন, ‘প্রতিদিন এই জংশন থেকে এবং জংশনের উপর দিয়ে গড়ে প্রায় ৩৫টি ব্রডগেজ ও মিটার গেইজগ্রেজ ট্রেন দেশের বিভিন্ন স্থানে চলাচল করে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই জংশনের উপর দিয়ে যাতায়াত করে। সেই হিসেবে এই জংশনে যাত্রী সেবার মান তেমন ভাবে বৃদ্ধি পায়নি। এখানে চরম জনবল সংকট হয়েছে। তবুও আমি সব সময় জংশনটিকে সচল রাখার চেষ্টা করে আসছি। অচল সিসি ক্যামেরাগুলো সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি।’

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :