থিয়েটার এক সহমর্মিতা ও দায়িত্বের নাম

মাসুম রেজা
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৪:৪০

আমি চলচ্চিত্র, টিভি, মঞ্চ, রেডিও সবকটি মাধ্যমেই লেখালেখি করি। মঞ্চের সাথে অন্য তিনটা মাধ্যমের ভিন্নতা অনেক। নানা সময়ে সেটা আমরা বলি বা লিখি। তবে খুবই গুরুত্বপূর্ণ একটা ভিন্নতা আজ বলতে চাই।

টিভি বা চলচ্চিত্রে একজন লিড কাস্ট বা প্রচলিত ভাষায় যাকে আমরা বলি নায়ক বা নায়িকা। তারা কখনোই মূল কাস্টের বাইরে কোনো চরিত্র করবেন না। তারা নিজেদেরকে এমন একটা উচ্চতায় রাখেন যেন তাদের ভক্তি না করলে তারা নিচে নামবেন না।

অথচ মঞ্চে এর ভিন্ন চিত্র। আমার জলবাসর নাটকে প্রায় সবকটি চরিত্রে দুজন করে কাস্টিং পেয়েছেন। এই নাটকে যিনি সেই প্রচলিত ধারণার নায়কের চরিত্রে অভিনয় করছেন তিনি প্রথম শোতে প্রধান চরিত্রে অভিনয় করলেও পরের দিনের শোতে তিনি নিয়েছেন কোরাসের ভূমিকা। পরের শোতে যিনি গুরুত্বপূর্ণ একটা চরিত্র করেছেন আগের শোতে তিনি ছিলেন কোরাসের ভূমিকায়।

যিনি আমার আগের একটি নাটকে মূল চরিত্রে ছিলেন তিনি জলবাসরে করেছেন কোরিওগ্রাফির কাজ। এটাই থিয়েটার। থিয়েটারে চরিত্র ছোট-বড় হয় না। থিয়েটার এক সম্পর্কের নাম। থিয়েটার এক সহমর্মিতার নাম, দায়িত্বের নাম। নির্লোভ নিরহংকার মানুষের সম্মিলনের নাম। থিয়েটার ছাড়া একটা শহর সংস্কৃতবান হতে পারে না।

লেখক: নাট্যকার, ঔপন্যাসিক ও নাট্য নির্দেশক

ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :