যমুনায় অবৈধভাবে বালু উত্তোলণ,সাতজনের দণ্ড

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৫:১১

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর দুর্গম চরাঞ্চলে জেগে ওঠা ফসলি জমির (ভিট) মাটি নামে বালু উত্তোলন করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ব্যবসা করে আসছে কিছু অসাধু ব্যবসায়ী। এমন সংবাদ পেয়ে গত সোমবার ও মঙ্গলবার অভিযান চালিয়ে সাতজনকে অর্থদণ্ড ও কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এর মধ্যে সোমবার বিকাল ৪টায় উপজেলার সিরাজকান্দি বাজার এলাকা নূহ মেম্বার বালুঘাট থেকে চারজনকে আটক করে। আর মঙ্গলবার সকালে জিগাতলা-কুকাদাইর এলাকায় খোকার বালুর ঘাট থেকে আরও তিনজনকে অঅট৬ক করে উপজেলা প্রশাসন। পরে তাদের অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক লাখ টাকা করে মোট ৭ লাখ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

দণ্ড প্রাপ্তরা হলেন- উপজেলার পলশিয়া গ্রামের জাহিদুল মণ্ডল, শেখ মিজান ও মমিন মণ্ডল, পাটিতাপাড়া গ্রামের আল মামুন, কুকাদাইর গ্রামের শাহাদত, সদর উপজেলার বেলকুশি গ্রামের জাকারিয়া এবং ঘাটাইলের সাধুর গলগন্ডা গ্রামের সবুজ আহমেদ।

এ অভিযান চালিয়েছেন নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহান।

তিনি জানান, দীর্ঘদিন ধরে অসাধু ব্যবসায়ীরা গোপণে যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করে পাহাড় গড়ে তোলেন। যা স্থানীয় উপজেলা ও জেলার আশপাশ এলাকায় বিক্রি করেছিল। গোপন সংবাদে সোমবার বিকালে ও মঙ্গলবার সকালে অভিযান পরিচালনা করা হয়। পরে দুইদিনে সাতজনকে সাত লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে। এছাড়া অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানকালে উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি)আসলাম হোসাইন, ভূঞাপুর থানার উপ-পরিদর্শক টিটু চৌধুরী প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :