নেদারল্যান্ডসে ৪০ বছরের মধ্যে ভয়াবহতম দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৫:২০

করোনা সংক্রমণ রুখতে নেদারল্যান্ডসে রাতের বেলায় কারফিউ জারি হয়েছে। কিন্তু সেই কারফিউয়ের বিরুদ্ধে বিক্ষোভকারীদের আন্দোলন দাঙ্গায় রূপ নিয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ শনিবার ঘোষণা করে নেদারল্যান্ডসে সংক্রমণের নতুন ঢেউ আসন্ন এবং তা দ্রুত ছড়াবে। এরপরই দেশজুড়ে রাতে কারফিউয়ের ঘোষণা করে সরকার। অন্যদিকে, লকডাউন অব্যাহত আছে। বার, রেস্তোরাঁ, শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাট সব বন্ধ রয়েছে ডিসেম্বর থেকে। খবর ডয়চে ভেলের

দেশটিতে সব শহরে রাত ৯টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত কারফিউ জারি রয়েছে। কারফিউ ভাঙলে ৯৫ ইউরো জরিমানার বিধান করা হয়েছে। এ পর্যন্ত কয়েকশ’ মানুষকে জরিমানা করা হয়েছে। ফেব্রুয়ারির ১০ তারিখ পর্যন্ত কারফিউ বহাল থাকবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম নেদারল্যান্ডসে রাতে কারফিউ জারি হয়েছে।

সোমবার রাতে রাজধানী হেগ, অ্যামস্টারডাম, রটারডামসহ নেদারল্যান্ডসের বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীরা কারফিউ ভেঙে রাস্তায় নামে। বেশ কয়েকটি দোকানে ভাংচুর চালায়। আগুন দেয় কয়েকটি দোকানে। চলে লুটপাট। বিভিন্ন শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

বিক্ষোভকারীদের বেশিরভাগই তরুণ। তাদের দাবি, অবিলম্বে রাতের কারফিউ তুলে দিতে হবে, নাহলে এর পরিণতি হবে ভয়াবহ৷ সোমবার রাতে যারা তাণ্ডব চালিয়েছে তাদের বয়স ১৩ থেকে ৩০-এর মধ্যে বলে জানিয়েছে পুলিশ। গ্রেপ্তার করা হয়েছে অন্তত ১৮৪ জনকে।

করোনা টেস্টিং সেন্টারে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এছাড়া কেএফসিসহ আমস্টারডামের বেশ কয়েকটি দোকানে ভাংচুর চালায়। গণমাধ্যমগুলো বলছে, সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে বিভিন্ন শহরে দাঙ্গা ছড়ানোর আহ্বান জানানো হচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে দাঙ্গা পুলিশ নামানো হয়েছে। মেয়র আহমেদ আবু তালেব জরুরি ডিক্রি জারি করেছেন। এই ডিক্রির ফলে পুলিশ বিশেষ ক্ষমতায় সহজেই কাউকে গ্রেপ্তার করতে পারবে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে এই বিক্ষোভের নিন্দা জানিয়ে এটাকে ‘অপরাধমূলক সহিংসতা’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এর ফলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। পুলিশ কর্মকর্তারা একে উল্লেখ করছেন ‘৪০ বছরের মধ্যে ভয়াবহ দাঙ্গা’ হিসেবে।

ঢাকা টাইমস/২৭জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :