বন কর্মকর্তার সহযোগিতায় মেয়াদের আগেই ‘বনায়ন বিক্রি’

শাহজাদা মিনহাজ, লোহাগাড়া (চট্টগ্রাম)
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৫:৫৭

চট্টগ্রামের লোহাগাড়ায় মেয়াদ শেষ হওয়ার আগেই উপকারভোগীদের অগোচরে সামাজিক বনায়নের গাছ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। উপজেলার পদুয়া রেঞ্জের অধীনে বন কর্মকর্তার সহযোগিতায় ডলু বন বিটের ফারাঙ্গা মৌজায় এ ঘটনা ঘটেছে।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে গাছ কাটার বিভিন্ন ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। এ নিয়ে এলাকাবাসী ও উপকারভোগীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, উপজেলার চুনতির চাম্বি লেকের দক্ষিণে ফারাঙ্গা মৌজায় ২০১৫-১৬ সালে ২০০ একর সামাজিক বনায়ন গড়ে তোলা হয়। এর মধ্যে ২০০ জন উপকারভোগী রয়েছেন। অথচ মেয়াদের আগেই স্থানীয় বন কর্মকর্তাদের সহযোগিতায় দুর্বৃত্তরা সামাজিক বনায়নের অধিকাংশ গাছ কেটে নিয়ে যাচ্ছে বলে উপকারভোগীদের দাবি। চুনতি জয়নগর, পানত্রিশা, নারিশ্চা ও ফারেঙ্গা মনদুলার চরের কয়েজন মিলে বন বিভাগের কাছ থেকে সামাজিক বনায়নের ওই গাছ কিনেছেন বলে জানান তারা।

এ বিষয়ে সামাজিক বনায়নের উপকারভোগী মিঠুন কর্মকার বলেন, ‘আমি নিজে ওই সামাজিক বনায়নের গিয়েছি। সেখানে বড় বড় আকাশমনি ও গর্জন গাছ কেটে নিয়ে গেছে। এ ব্যাপারে ডলু বিট কর্মকর্তাকে জানানো হলেও তিনি কোন ব্যবস্থা নেন নি।’

এদিকে উপকারভোগী আবুল কালাম, মোহাম্মদ ওসমান ও নুর হোসেন ক্ষোভের সঙ্গে জানান, তাদের অগোচরে বন কর্মকর্তারা গাছ বিক্রি করে দিয়েছেন। গত এক সপ্তাহ ধরে প্রতিদিন ২০-৩০ গাড়ি গাছ নিয়ে যাচ্ছে বলে তারা জানান।

পুটিবিলা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ বলেন, ‘সামাজিক বনায়নের ওই এলাকা চুনতি ইউনিয়নে হলেও উপকারভোগী প্রায় সব পুটিবিলা ইউনিয়নের বাসিন্দা। সামাজিক বনায়নের গাছ এভাবে কেটে বিক্রি করাটা দুঃখজনক। রক্ষক যদি ভক্ষক হয় তাহলে আর কি বা বলার আছে!’

তবে ডলু বিট কর্মকর্তা মুনতাছির রহমান জানান, গাছ বিক্রির অভিযোগ সত্য নয়। দুর্বৃত্তরা লাল জাতের কিছু গাছ কেটে নিয়ে গেছে। এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে বলেও তিনি জানান।

এছাড়া গাছ বিক্রির কথা অস্বীকার করে পদুয়া রেঞ্জ কর্মকর্তা সাইফুল ইসলাম জানান,গত রবিবার ওই বাগান পরিদর্শন করেছি। এ ব্যাপারে শিগগিরি মামলা করা হবে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :