পাথরঘাটায় নির্বাচনী সহিংসতার ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ১৭:১৭ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৭:১৩

বরগুনার পাথরঘাটা পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় ২০ পুলিশ সদস্য ও দুই সাংবাদিকসহ শতাধিক আহত হওয়ার ঘটনায় মামলা হয়েছে। পুলিশ বাদী হয়ে দেড়শ জনকে আসামি করে পাথরঘাটা থানায় এ মামলা করেছে। এর মধ্যে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল হোসেন সরকার জানান, সরকারি কাজে বাধা প্রদান, পুলিশের উপর হামলা এবং অস্ত্রের মহড়া দেখিয়ে লোকজনকে ভয়ভীতি দেখানোয় এ মামলা করা হয়। এ ঘটনায় আহতদের মধ্যে ১২ পুলিশ সদস্য প্রাথমিকভাবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওসিসহ আহত আরও আটজনের চিকিৎসা চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজুর রহমান সোহেল তার সমর্থকদের নিয়ে গত মঙ্গলবার দুপুরে পাথরঘাটা পৌর শহরে মিছিল বের করলে ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা দেয়। এসময় পুলিশ উভয় পক্ষকে শান্ত করে দুই দিকে সরিয়ে দেয়। এর কিছুক্ষণ পরই তালতলা এলাকা থেকে প্রায় পাঁচ শতাধিক নারী-পুরুষ দেশীয় অস্ত্র রামদা, রড, জিআর পাইপ ও লাঠিসোটা নিয়ে মিছিল নিয়ে থানার দিকে অগ্রসর হয়। এসময় পুলিশ সদস্যরা কয়েক দফা বাঁধা দিলেও তাদের ইট-পাটকেল, গাছের গুঁড়ি, লাঠি, কাঁচের বোতল, জুতা নিক্ষেপ করে মিছিল থানার সামনে এগিয়ে যায়।

অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল হোসেন জানান, বিকাল সাড়ে চারটার দিকে পাথরঘাটা শহরে জিরো পয়েন্টে নৌকা সমর্থনের লোকজন অবস্থান নেয়। অপরদিকে, বিদ্রোহী প্রার্থী মোস্তাফিজুর রহমান সোহেলের সমর্থনের পাঁচ শতাধিক স্বশস্ত্রকর্মী থানার সামনে থেকে শহরে প্রবেশ করতে চেষ্টা করে। এতে বাধা দিলে পুলিশ সদস্যদের উপর হামলা করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫০ রাউন্ড ফাঁকাগুলি ও টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় পাথরঘাটা থানার ওসি শাহাবুদ্দিনসহ প্রায় ২০ জন পুলিশ সদস্য এবং দৈনিক আমাদের সময় ও সমকালের দুই সাংবাদিকসহ উভয় পক্ষের শতাধিক আহত হয়।

তবে, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

এদিকে, ঘটনার পর সন্ধ্যায় বিএফডিসি শ্রমিক ঘাট ইউনিয়নে কার্যালয় এবং তার অফিসে অগ্নিসংযোগ ও ঘর-বাড়ি ভাঙচুরের অভিযোগ করেন বিদ্রোহী প্রার্থী মোস্তাফিজুর রহমান সোহেল। তিনি জানান, এসময় তার সমর্থকদের কুপিয়ে জখম করেছে নৌকা প্রতীকের লোকজন।

তবে ঘাট শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল গাজী বলছেন, ঘাট শ্রমিক ইউনিয়নের সদ্য বহিষ্কৃত সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেল নিজের লোকজনের দ্বারা অগ্নিসংযোগ ও ভাঙচুর করে নৌকার সমর্থকদের উপর দোষ চাপিয়ে দিচ্ছে।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার সাবরিনা সুলতানা আমাদের সময়কে বলেন, রাজনৈতিক মাঠ যতই উত্তপ্ত থাকুক এর প্রভাব ভোটকেন্দ্রে পড়বে না। কেননা নির্বাচন কমিশনের দেয়া নির্দেশনা অনুযায়ী ভোটগ্রহণ করা হবে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে দুইজন নির্বাহী হাকিম শহরে ভ্রাম্যমাণ টহল দিচ্ছে। এছাড়া আগামীকাল থেকে অতিরিক্ত নয় নির্বাহী হাকিম এবং বিজিবি মোতায়েন করা হবে পৌরশহরে।

থানার ওসি (তদন্ত) সাঈদ আহমেদ জানান, মামলার আসামিদের মধ্যে দুইজনকে আটক করা হয়েছে। বাকিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :