বিসিএসআইআর-এ ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২১, ১৬:৫৮

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), ধানমন্ডি ক্যাম্পাসের সচিবালয় ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্নার’-এর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আনোয়ার হোসেন এটি উদ্বোধন করেন।

কর্নারটিতে রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে রচিত ও বঙ্গবন্ধুকে নিয়ে অন্য প্রথিতযশা লেখকদের রচিত পাঁচ শতাধিক বইয়ের সমাহার, পারিবারিক ও রাজনৈতিক জীবনের অসংখ্য ছবি এবং পিতা ও কন্যাকে লেখা দুর্লভ চিঠিগুলো।

প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, ‘বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, তিনি ছিলেন একাধারে শোষণ ও শোষকের বিরুদ্ধে ধনী-গরিব, আবাল-বৃদ্ধ-বনিতা ও সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে বজ্রমুষ্ঠির বজ্রকণ্ঠ। বিদেশি ও পাকিস্তানি প্রভুদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অসামান্য কৃতিত্ব দেখিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

বিশেষ অতিথির ভাষণে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে জানা ও স্মরণ করার মহান উদ্যোগ আজকের এই বঙ্গবন্ধু কর্নারের শুভ উদ্বোধন। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক তথ্য ও জ্ঞান শিক্ষা দিতে হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ উল্লেখ করেন যে, মুজিব জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে বিসিএসআইআরের ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন গবেষণাগারে বৃক্ষরোপণ করা হয়। এরপর বঙ্গবন্ধু রচিত বিশেষ তিনটি বই সব বিজ্ঞানী ও কর্মকর্তার মধ্যে বিতরণ করা হয়। তারই ধারাবাহিকতায় আজকের এই বঙ্গবন্ধু কর্নার স্থাপনের উদ্যোগ। এ সময় তিনি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের সংক্ষিপ্ত বর্ণনা দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের সদস্য (অর্থ ও প্রশাসন) মুহাম্মদ শওকত আলী, পরিষদ সচিব শাহ আব্দুল তারিক, পরিচালকগণ, সিনিয়র বিজ্ঞানী ও প্রকৌশলীবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :