বাংলাদেশে ঢুকে মাছ শিকার, ২৮ ভারতীয় আটক

মোংলা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০২১, ২২:০৪ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২১, ২২:০১
ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের দায়ে দুই ফিশিং ট্রলারসহ ২৮ ভারতীয় জেলেকে আটক করেছে বাংলাদেশ কোস্টগার্ড। এসময় জব্দ করা হয়েছে ভারতীয় ট্রলার ‘এফবি শঙ্খদীপ’, ‘এফবি স্বর্ণতারা’ ও ট্রলারে থাকা বিভিন্ন প্রজাতির মাছ, জাল, দড়ি।

শুক্রবার সন্ধ্যায় ট্রলার ও মাছসহ তাদের মোংলা থানায় স্থানান্তর করেছে কোস্টগার্ড।

কোস্টগার্ড জানায়, বৃহস্পতিবার ভোরে মোংলা সমুদ্রবন্দরের অদূরে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে তাদের আটক করা হয়।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের গোয়েন্দা দপ্তর সূত্রে জানা গেছে, ওই ২৮ ভারতীয় জেলে বাংলাদেশ জলসীমার ১০.২ নটিক্যাল মাইল ভেতরে অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকার করছিলেন। এসময় বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকায় টহল দেয়ার সময় তাদের আটক করে বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজ ‘বিসিজিএস স্বাধীন বাংলা’।

আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ-চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকায় বলে জানা গেছে।

আটকদের বিরুদ্ধে ‘সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ ১৯৮৩’ এর ২২ ধারায় মামলা দায়েরের পর কারাগারে পাঠানোর কথা জানিয়েছেন মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার চৌধুরী।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট মাজহারুল হক জানান, বঙ্গোপসাগরে ভারতীয় জেলেদের অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে কোস্টগার্ডের পক্ষ থেকে নিয়মিত টহল অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, সুন্দরবনে জলদস্যু বনদস্যুদের অপতৎপরতার বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করেছে বাংলাদেশ কোস্টগার্ড। এছাড়া কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত এলাকায় মাদক ব্যবসায়ীদের নির্মূল করাসহ বন্যপ্রাণী পাচারকারী এবং নিধনকারীদের বিরুদ্ধে কোস্টগার্ডের পক্ষ থেকে নিয়মিত অভিযান অভিযান অব্যাহত থাকবে।

এর আগে গত ১ ডিসেম্বর ভোরে একই এলাকা থেকে কোস্টগার্ড জাহাজ ‘সোনার বাংলা’ ১৭ ভারতীয় জেলে ও ২২ ডিসেম্বর ‘বিসিজিএস অপরাজেয় বাংলা’ ১৬ ভারতীয় জেলেকে আটক করে মোংলা থানায় হস্তান্তর করে।

এ পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ শিকারের অপরাধে চার ট্রলারসহ মোট ৬১ জেলেকে আটক করা হয়েছে বলে জানিয়েছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন।

ঢাকাটাইমস/২৯জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :