গৃহহীনদের থেকে টাকা নিলে কঠোর ব্যবস্থা: পলক

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০২১, ১৮:৫৩ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২১, ১৭:৩৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে গৃহহীনদের ঘর দেয়ার যে কর্মসূচি নেয়া হয়েছে তাতে কোনো গৃহহীনের কাছ থেকে টাকা নিলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার দুপুরে নাটোরের সিংড়া উপজেলা হলরুমে মুজিবশতবর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের বিষয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এই হুঁশিয়ারি দেন।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে প্রায় ৯ লাখ মানুষকে পুনর্বাসন প্রক্রিয়া চলছে। আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গত ২৩ জানুয়ারি ৬৬ হাজারের বেশি পরিবারকে বাড়ি দেয়া হয়। আগামী মাসে আরও ১ লাখ পরিবারের কাছে বাড়ি হস্তান্তর করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে থাকা আশ্রয়ণ প্রকল্প-২ এই কাজ করছে। খাসজমিতে গুচ্ছ ভিত্তিতে এসব ঘর তৈরি হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় এই কাজের সঙ্গে যুক্ত।

উপকারভোগীদের মধ্যে যাদের জমি আছে, তারা শুধু ঘর পাবে। যাদের জমি নেই, তারা ২ শতাংশ জমি পাবে (বন্দোবস্ত)। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি ঘর তৈরিতে খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। সরকারের নির্ধারিত একই নকশায় হচ্ছে এসব ঘর। রান্নাঘর, সংযুক্ত টয়লেট থাকছে। টিউবওয়েল ও বিদ্যুৎ সংযোগও দেওয়া হচ্ছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে গৃহহীনদের ঘর করে দিচ্ছে সরকার। সিংড়ায় প্রায় ৮শ গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। আর এই গৃহহীনদের ঘর দেয়ার নামে কোনো দুর্নীতি বা অর্থ লেনদেন হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সভায় সভাপতিত্ব করেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম সামিরুল ইসলাম। আরও বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) মো. রকিবুল হাসান, উপজেলা আ.লীগের সভাপতি ওহিদুর রহমান শেখ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন, ওসি নুর-এ-আলম সিদ্দিকী, পিআইও আল আমিন সরকার প্রমুখ।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :