২৫ বছর পর দখলমুক্ত জায়গায় হচ্ছে খেলার মাঠ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২১, ১৯:৩৭

২৫ বছর ধরে রাজধানীর লক্ষ্মীবাজারের একটি জায়গা বেদখল ছিল। সম্প্রতি জায়গাটি দখলমুক্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। উদ্ধারকৃত জায়গায় খেলার মাঠ করার নির্দেশনা দিয়েছেন ডিএসসিসি’র মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রবিবার বিকালে দাপ্তরিক এক বৈঠকে ডিএসসিসি মেয়র করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী ও প্রধান প্রকৌশলী রেজাউর রহমানকে এই নির্দেশনা দেন।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ‘ঢাকা মহানগরীতে খেলার মাঠের সংখ্যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ফলে, জনস্বাস্থ্য বিঘ্নিত হওয়ার পাশাপাশি শিশু-কিশোরদের মানসিক বিকাশও বাধাগ্রস্ত হচ্ছে। ডিএসসিসি মেয়র মহোদয়ের নির্দেশনার আলোকে আমরা শিগগির খেলার মাঠ গড়ে তোলার কার্যক্রম শুরু করব।’

প্রসঙ্গত, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (তৎকালীন ঢাকা সিটি করপোরেশন) থেকে ১৯৯৫ সালে গাড়ি পার্কিংয়ের নামে লক্ষ্মীবাজার এলাকায় ১০ দশমিক ০৮ শতক জায়গা বরাদ্দ নিয়েছিলেন বিল্লু নামে এক ব্যক্তি। ইজারার টাকা দুই কিস্তিতে পরিশোধ করার কথা থাকলেও প্রথম কিস্তি পরিশোধের পর সময়মতো দ্বিতীয় কিস্তি পরিশোধ না করায় করপোরেশন ১৯৯৫ সালে তার ইজারা বাতিল করে।

ইজারা বাতিল করা হলে বিল্লু সংক্ষুব্ধ হয়ে দেওয়ানী আদালতে ইজারা বাতিলের বিরুদ্ধে মামলা দায়ের করেন এবং গাড়ি পার্কিং থাকা অবস্থায় তাকে উচ্ছেদের বিপক্ষে আদালত থেকে চিরস্থায়ী নিষেধাজ্ঞা আনতে সক্ষম হন। এরপরে গাড়ি পার্কিংয়ের জন্য ইজারা নেয়া জায়গায় বিল্লু গড়ে তোলেন অবৈধ মার্কেট। এই দীর্ঘ সময়ে তিনি করপোরেশনকে কোনো অর্থ পরিশোধ করেননি।

অবশেষে গত বৃহস্পতিবার বিকালে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ৭৩, ৭৪ সুভাষ বোস এভিনিউ এর লক্ষ্মীবাজার মেইন রোড সংলগ্ন অবৈধ মার্কেটটি উচ্ছেদ করেন। উচ্ছেদ অভিযানে আনুমানিক ৪০টি কাপড়ের দোকান ও কাঁচা বাজার গুড়িয়ে দেয়া হয়।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :