সেতুর সংযোগ সড়কের বেহাল অবস্থায় জনদুর্ভোগ চরমে

কৃষ্ণ কর্মকার, বাউফল (পটুয়াখালী)
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২৬

পটুয়াখালীর বাউফল উপজেলার অন্যতম বাণিজ্যিক অঞ্চল কালাইয়া বন্দরের প্রাণকেন্দ্রে অবস্থিত কালাইয়া-ডালিমা সেতু। সেতুটির দুই পাশের সংযোগ সড়কের বেহাল অবস্থায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। অভিযোগ রয়েছে, বছরের পর বছর এই সংযোগ সড়ক বেহাল অবস্থায় পড়ে আছে। প্রতিদিন গুরুত্বপূর্ণ এই সেতু দিয়ে শিক্ষার্থী ও সাধারণ মানুষসহ যান চলাচল করছে ঝুঁকি নিয়েই।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের কাজের জন্যই সেতুটির এ বেহাল অবস্থা। সেতুর দক্ষিণ পাশে সংযোগ সড়কের দুইপাশের মাটি সরে গিয়ে সড়ক ধ্বসে পড়েছে। বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে খানাখন্দ।

সরজমিনে দেখা যায়, আলোকি নদীর উপর নির্মিত সেতুটির দক্ষিণ পাশে রয়েছে কালাইয়া বন্দর, উত্তরে নাজিরপুর ইউনিয়নের ডালিমা গ্রাম। সেতুর বেহাল অবস্থার কারণে চার ও তিন চাকার ছোট-বড় যেকোন যান আসা-যাওয়া করতে হয় অনেক ঝুঁকি নিয়ে।

ডালিমা গ্রামের বাসিন্দা সাইফুল ইসলাম বলেন, সেতুর অদূরেই কালাইয়া বন্দরে রয়েছে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানহ দুই হাসপাতাল। ডালিমা গ্রামের সকল মানুষই নির্ভরশীল কালাইয়া বন্দরের উপর। এছাড়াও এই সেতু দিয়ে কালাইয়া থেকে অল্প সময়ে নাজিরপুরের উপর দিয়ে কেশবপুর ইউনিয়নসহ অন্যান্য ইউনিয়নে আসা-যাওয়া করে।

কালাইয়া বন্দরের ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, এই সেতুটির উভয় পাশের সংযোগ সড়কের সমস্যা দীর্ঘ বছরের। কোন কোন বছর বরাদ্দ পেয়ে ঠিকাদার দায়সারা কাজ করার কারণে কয়েক মাস না যেতেই যেই সড়ক সেই অবস্থায় হয়ে যায়।

অভিযোগ রয়েছে, বরাদ্দের অধিকাংশ টাকা পকেটস্থ করার কারণেই টেকসই কোন কাজ বিগত বছরে হয়নি।

কালাইয়া ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ফখরুল ইসলাম ফোরকান বলেন, সেতুর সংযোগ সড়কের জন্য দরকার মোটা অংকের বরাদ্দ। যাতে করে মজবুত কাজ করা যায়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী প্রকৌশলী সুলতান আহম্মেদ বলেন, সেতুটির সংযোগ সড়কের মাপজোখ নিয়ে বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। আশা করি, দ্রুত কাজটি শুরু করা যাবে।

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :