হটলাইনে কলে মিলল তাৎক্ষণিক প্রসূতি সেবা

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৬:০৭

দরিদ্র পরিবারের প্রসূতি তানিয়া। টাকার অভাবে কোন ক্লিনিকে যেতে না পেরে নিজ বাড়িতেই প্রসবকালীন সময়ে অসহনীয় ব্যথা সহ্য করছিলেন। অসহনীয় ব্যাথায় চিৎকার করছিলেন তিনি। মেয়ের এমন অবস্থায় জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের হটলাইনে কল দিলেন তার মা মরিয়ম বেগম। সেবাও মিলল তাৎক্ষণিক।

ফলে অল্পের জন্য রক্ষা পেল জেলার আক্কেলপুর উপজেলার চাপাডাল গ্রামের ওই প্রসূতি ও তার নবজাতক সন্তান। সোমবার রাতে ওই প্রসূতি নারীকে অ্যাম্বুলেন্সে করে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে এসে সিজারের মাধ্যমে সন্তান প্রসব করা হয়। মা ও নবজাতক সন্তান বেচেঁ যাওয়ায় খুশি তার পরিবার।

মা ও শিশু কল্যাণ কেন্দ্র সূত্রে জানা যায়, অ্যাম্বুলেন্সের মধ্যেমে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে যাওয়ার পর রাতেই সিজারের মাধ্যমে সন্তান প্রসব হয় তানিয়ার।

মরিময়ম বেগম বলেন, ‘মেয়েকে টাকার অভাবে কোন ক্লিনিকে ভর্তি করতে পারচ্ছিলাম না। মেয়ে প্রসব ব্যথায় ছটফট করলে প্রতিবেশী একজন আমাকে বলে মা ও শিশু কেন্দ্রের হটলাইনে কল করথে। তার পরামর্শে কল করলেই বিনামূল্যে দ্রুত সেবা পাই। আমার মেয়ে ও তার নবজাতক সন্তান বেচেঁ যাওয়ায় আমি অনেক খুশি।’

জয়পুরহাট পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক জোবায়ের গালিব বলেন, ‘রাতেই আমাদের কাছে হটলাইন ফোনকলের মাধ্যমে খবর আসে, দরিদ্র পরিবারের এক নারী প্রসব ব্যথায় ছটফট করছেন। খবর পেয়ে ওই নারীকে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে এসে ভর্তি করা হয়। পরে শাহানাজ পারভীনের তত্বাবধানে সিজারের মাধ্যমে সন্তান প্রসব করা হয়। এই দরিদ্র পরিবারের পাশে থাকতে পেরে আমি এবং আমার সহকারীরা অনেক খুশি।’

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :