চাঁদপুরে ‘ভাষাবীর ওয়াদুদ জীবনকর্ম’ শীর্ষক আলোচনা

প্রকাশ | ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৩৫

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

চাঁদপুরে ছায়াতরু নামে একটি সংঘটনের আয়োজনে ‘ভাষাবীর এমএ ওয়াদুদ জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা এবং ফ্রি ডেন্টাল ও মুখের ক্যান্সার সনাক্তকরণ ক্যাম্প অনু্ষ্ঠিত হয়েছে। মঙ্গলবার চাঁদপুর শহরতলীর মৈশাদী দক্ষিণ হামানকদ্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই আলোচনা ও ক্যাম্প হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান। এছাড়া ফ্রি মেডিকেল ক্যাম্পের শুভ উদ্ধোধন করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সাজেদা বেগম পলিন।

আলোচনা পর্বে বক্তারা বলেন, ‘ভাষাবীর এমএ ওয়াদুদ সুন্দর সমাজ বিনির্মাণে একজন স্বপ্নদ্রষ্টা ছিলেন। তিনি একাধারে একজন সাংবাদিক, বরেণ্য রাজনীতিক, ভাষাবীর এবং মহান মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি আমৃত্যু সমাজ রাষ্ট্র এবং মানুষ ও মানবতার কল্যাণে কাজ করে গেছেন। তার সুযোগ্য কন্যা আমাদের শিক্ষামন্ত্রী দীপু মনি। পিতার উত্তরসূরি হিসেবে তিনিও সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন। তাই ভাষাবীর এমএ ওয়াদুদসহ এ ধরনের গুণী ব্যক্তিদের জীবন ও কর্ম নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তাহলে এই প্রজন্ম তাদের সম্পর্কে জেনে উৎসাহিত হবে।’

বক্তারা আরও বলেন, ‘ছায়াতরু কর্তৃক আয়োজিত ফ্রি ডেন্টাল ও মুখের ক্যান্সার সনাক্তকরণ ক্যাম্প নিঃসন্দেহে একটি মহতী কাজ। যা প্রসংশার দাবিদার। এই আয়োজনের ফলে এই বিভিন্ন এলাকার হতদরিদ্র মানুষের দন্তরোগ এবং মুখের ক্যান্সার রোধে চিকিৎসার পাশাপাশি এ বিষয়ে তারা সচেতন হবার মেসেজ পেল।’

সুন্দর সমাজ বিনির্মাণের শপথ নিয়ে পথচলা ছায়াতরুর সকল কলাকুশলীদের ধন্যবাদ জানান বক্তারা।

চাঁদপুরের নোভা এইড ডেন্টাল ক্লিনিকের সহযোগিতায় এই দিন প্রায় শতাধিক রোগীকে ফ্রি চিকিৎসা প্রদান করেন মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ এবং সার্জন নাজমুন নাহার মমি (বিডিএস) । এসময় এই বিশেষজ্ঞ চিকিৎসকের মমতা মাখা চমৎকার মানবিক ব্যবহারে আগত রোগীরা মুগ্ধতা প্রকাশ করেন।

ছায়াতরুর প্রতিষ্ঠাতা আরিফ রাসেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুমন কুমার দত্তের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকির। বিশেষ অতিথি হিসেবে ছিলেন- প্রফেসর মুরাদ খান, দক্ষিণ হামানঙ্কর্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাছিনা আক্তার, নোভা এইড ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাক আহমেদ খান, সদর উপজেলা কমিউনিটি পুলিশিং সভাপতি সালেহ আহমদ জিন্নাহ, ৬ নম্বর মৈশাদী ইউনিয়ন কমিউনিটি পুলিশিং সভাপতি বিএম জাকির, সাংবাদিক এমরান হোসেন রাজনসহ স্থানীয়রা।

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/পিএল)