আরিচা-কাজিরহাট নৌরুটে পরীক্ষামূলক ফেরি চালু

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৪

প্রায় দুই যুগ পরে পুনরায় চালু হতে যাচ্ছে আরিচা-কাজীরহাট নৌরুটে ফেরি চলাচল। বুধবার দুপুর ১২টার দিকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান নামে একটি রোরো ফেরি দিয়ে পরীক্ষামূলক এ কার‌্যক্রম চালু করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

কয়েকটি প্রাইভেটকার নিয়ে ফেরিটি কাজীরহাটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, কয়েক মাস আগে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে এ নৌ-রুট সচল করার জন্য কাজ শুরু হয়। ইতোমধ্যে ড্রেজিং করে নাব্যতা সংঙ্কট দূর করে রুটটি সচল করা হয়েছে। নির্মাণ করা হয়েছে ফেরি উঠার অ্যাপ্রোচ রোড। উভয় ঘাটে ফেরি ভীড়ার জন্য পন্টুন স্থাপনসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলতি মাসের যে কোন সময় আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধন করা হবে। এ নৌ-রুট চালু হলে অল্প সময়ে দেশের পশ্চিম-উত্তরাঞ্চলের মানুষ ও পণ্যবাহী মালামাল খুব সহজে রাজধানী ঢাকায় পৌঁছতে পারবে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, ‘ইতোমধ্যে এ রুট সচল করার জন্য সকল কাজ সম্পন্ন করা হয়েছে। ভবিষ্যতে যেন কোন সমস্যা না হয় সেজন্য আপাতত ফেরির ট্রায়াল দেওয়া হচ্ছে। পরবর্তীতে চাহিদানুযায়ী ফেরি বাড়ানো হবে।’

ফেরি চালুকালে আরও ছিলেন- বিআইডব্লিউটিএ’র প্রধান নির্বাহী প্রকৌশলী (সিভিল) মহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) রকিবুল ইসলাম তালুকদার, আরিচা অঞ্চলের প্রধান প্রকৌশলী নিজাম পাঠানসহ বিআইডব্লিউটিএ’র বিভিন্ন কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :