কুমিল্লার বিখ্যাত বাটিকের কাপড় নিয়ে স্বপ্ন দেখছেন রিপা

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১০:০৪

বর্তমানে নারীরা কোনো কাজেই পিছিয়ে নেই। তারা তাদের নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। আর কয়েক দশক আগেও কর্মক্ষেত্রে নারীদের পদচারণা চোখে পড়ার মতো ছিলো না। কিন্তু এখন নারীরা ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা।

ইশরাত জাহান রিপার স্বাবলম্বী হওয়ার পেছনে অবদান তার নতুন উদ্যোগের। তিনি কুমিল্লা সরকারি মহিলা কলেজ থেকে রাস্ট্রবিজ্ঞান বিভাগে অনার্স শেষ করে একই বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত আছেন। এরই মধ্যে রোজগারের একমাত্র পথ ছিল টিউশন, বাচ্চাদের বিভিন্ন স্কুলের শিক্ষকতা ও কোচিংয়ের ক্লাস। এমন সময় করোনায় তছনছ করে দেয় রিপার স্বপ্ন। পড়ে যান আর্থিক সংকটে। চার মাসের ভাড়া দিতে না পাড়ায় এদিকে ঘর ছাড়ার নোটিশ বাড়িওয়ালার। এতে হতাশায় নিমজ্জিত হয়ে পড়েন রিপা। করোনাকাল তার সামনে তখন খুলে দেয় উদ্যোক্তা হওয়ার দ্বার। রিপার শুরু করেন অনলাইনে বাটিকের পোশাক বিক্রির ব্যবসা। উদ্যোগের নাম ‘ফ্যাশন বাই রিপা’।

মাত্র দশ হাজার টাকায় কানের দুল বিক্রি করে পরিশোধ করেন ঘর ভাড়া। বাকি তিন হাজার টাকায় বাটিকের সাতটি পোশাক নিয়ে অনলাইনে ব্যবসা শুরু করেন রিপা।

রিপা জানান, ‘বাটিক দিয়ে শুরু করলেও আমার পরিকল্পনা অনেক বড়। ধীরে ধীরে অন্যান্য পণ্য নিয়েও কাজ করব। এই উদ্যোগে অন্যদেরও শামিল করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে চাই।’

নিজের উদ্যোগের কথা বলতে গিয়ে রিপা বলেন, ‘অনলাইনে ব্যবসা শুরুর পর দেখা পাই উই (উইমেন অ্যান্ড ই-কমার্স) ফেসবুক গ্রুপ ও আমার পথ প্রদর্শক রাজিব আহমেদ স্যারের। আমার ঘুরে দাঁড়ানো সম্ভব হয়েছে উই’র ওয়ার্কশপ ও ট্রেনিংগুলোর জন্য। উইতে এসে মাত্র দশ দিনে এক লাখ টাকার পণ্য বিক্রি করতে পারি। সেখান থেকেই আমার উদ্যোগ ও পণ্যের গ্রহণযোগ্যতা বাড়ে। খুচরা বিক্রির চেয়ে পাইকারি পণ্যের বিক্রিই ছিল বেশি।’

চলতি বছরের জুনের মাঝামাঝিতে শুরু করে বেশ সাড়া পান রিপা । তার পেজের প্রধান পণ্য কুমিল্লার বিখ্যাত বাটিকের কাপড় ও পোশাক।

রিপার ‘ফ্যাশন বাই রিপা’ পেজের লিংক: https://www.facebook.com/Fashion-by-Ripa-106556897548312

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :