যৌথ গবেষণায় বিসিএসআইআর-বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:১৬

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর ধানমন্ডি ক্যাম্পাসে গবেষণা সহায়তা গ্রহণ, যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনাসহ বিজ্ঞানবিষয়ক ক্ষেত্র বৃদ্ধির লক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাথে বৃহস্পতিবার বিকাল ৪টায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকের আওতায় ছাত্র-ছাত্রীদের থিসিস, প্রশিক্ষণ ও গবেষকদের মাঝে যৌথ গবেষণা সহায়তার ক্ষেত্র পাবে; যা বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে বিশেষ ভূমিকা রাখবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন বলেন, নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে এখানকার ছাত্র-ছাত্রীদের জন্য যার যেখানে সুযোগ আছে তা কাজে লাগালে তাদের উপকার হবে, যার ফলস্বরূপ আজকের এই সমঝোতা স্বাক্ষর।

সভাপতি হিসেবে পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ও দেশবাসীর মুখে হাসি ফোঁটানোর জন্য বিজ্ঞান গবেষণার বিকল্প নেই। এই সমঝোতা স্মারক বিজ্ঞান গবেষণায় যৌথভাবে কাজ করার একটি মাইলফলক হিসেবে কাজ করবে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন- পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- পরিষদের সদস্য (অর্থ ও প্রশাসন) মুহাম্মদ শওকত আলী, সদস্য (উন্নয়ন) জাকের হোসাইন, সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) রূপেষ চন্দ্র রায়, পরিষদ সচিব শাহ্ আব্দুল তারিক, ঢাকা গবেষণাগারের পরিচালক, ড. সারওয়ার জাহান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সহকারী অধ্যাপক ড. খোরশেদ এবং অন্যান্য কর্মকর্তা-বিজ্ঞানীবৃন্দ।

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :