ঢাকায় ধুলাদূষণ রোধে হাইকোর্টের তিন দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২১

ধুলা ও বায়ুদূষণ থেকে ঢাকাবাসীকে বাঁচাতে নতুন করে তিন দফা নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। এর মধ্যে রাস্তায় ওপর থেকে পানি ছিটাতে ঢাকা সিটি করপোরেশনকে আর গাবতলী, যাত্রাবাড়ী, পূর্বাচল, কেরানীগঞ্জ, টঙ্গীসহ রাজধানীর বিভিন্ন পানি ছিটানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ফায়ার সার্ভিসকে নির্দেশ দেয়া হয়েছে।

আর ঢাকার দুই সিটি করপোরেশ পানি ঘাটতিতে পড়লে সরবরাহ করতে নির্দেশ দেয়া হয়েছে ঢাকা ওয়াসাকে। আদেশ পাওয়ার এক মাসের মধ্যে তা বাস্তবায়ন করে হলফনামা আকারে প্রতিবেদন দিতে বলেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত একটি চলমান রিট মামলায় সম্পূরক আবেদনের শুনানির পর বৃহস্পতিবার বিচারপতি মো.আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

এর আগে বায়ুদুষণ রোধে সিটি করপোরেশনকে সড়কে পানি ছিটানোর নির্দেশ দিয়েছিল আদালত। সে অনুসারে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে পানি দেয়া হলেও ধুলার কষ্টে ভুগছে নগরবাসীর খুব একটা স্বস্তি মেলেনি। এই অবস্থায় আদালত থেকে তিন দফা নির্দেশনা দেয়া হলো।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। অন্যদিকে, পরিবেশ অধিদপ্তরের পক্ষে শুনানি করেন আইনজীবী আমাতুল করিম। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে ঢাকার বায়ুদূষণ নিয়ে ২০১৯ সালের ২১ জানুয়ারি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। পরে এসব প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ২৮ জানুয়ারি আদালত রুলসহ আদেশ দেন। ওই রিটের সঙ্গে আরেকটি সম্পূরক আবেদন করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সে আবেদনের শুনানি নিয়ে উপরোক্ত নির্দেশনা দেওয়া হলো।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/বিইউ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :