লেবুচাষে স্বাবলম্বী হাবিব বেকারদের স্বপ্ন দেখাচ্ছেন

অরিন্দম মাহমুদ, ধামইরহাট (নওগাঁ)
 | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৪৯

লেবুচাষে স্বাবলম্বী হাবিবুর রহমান হাবিব স্বপ্ন দেখাচ্ছেন বেকারদের। আম ও লিচু বাগানের পাশাপাশি তিনি লেবুচাষে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন। বছরে প্রায় চার থেকে পাঁচ লাখ টাকার লেবু বিক্রয় করেন হাবিব।

তিনি নওগাঁর ধামইরহাট উপজেলার শিববাটি গ্রামের আলমপুর ইউনিয়নে দক্ষীণ শিববাটি গ্রামের আব্দুর রহমানের ছেলে।

তিনি বলেন, ‘এখন আমি শুধু স্বপ্নই দেখিনা, স্বপ্ন দেখাই এলাকার মানুষকে। বেকার যুবকদের লেবুচাষে উদ্বুদ্ধ করছি। লেবু চাষ করে এখন আমি সফল ও স্বাবলম্বী।’

তিনি আরও বলেন, আমার বন্ধুর অনুপ্রেরণায় ২০০৩ সালে অল্প পরিসরে প্রথম লেবুর বাগান করি। তখন লেবু গাছের জাত সম্পর্কে খুব একটা পরিচিতি না থাকায় বছরে একবার ফলন পেতাম।

হাবিব বলেন, ‘আমি ৩৩ শতক জমিতে লেবুর বাগান গড়ে তুলেছি। বাগান জুড়ে পুরোটায় চয়না-থ্রি বারোমাসি লেবুর গাছ রয়েছে। কৃষিবিদ সেলিম রেজা স্যারে’র পরামর্শে চয়না-থ্রি বারোমাসি লেবুর গাছ লাগিয়ে বাগান থেকে প্রতিদিন থোকায় থোকায় লেবু পাচ্ছি।’

তিনি জানান, লেবুর রোগ বালাই কম। সব খরচ বাদ দিয়ে আমার বাগান থেকে বছরে প্রায় চার থেকে পাঁচ লাখ টাকার লেবু বিক্রয় করে থাকি। একটা মজার বিষয়, বাগান থেকে শুধু লেবুই নয় গাছে কাটিংয়ের মাধ্যমে চারা তৈরি করেও বছরে দুই থেকে আড়াই লাখ টাকা আয় করা সম্ভব, যা আমি আমার বাগান থেকে পেয়ে থাকি। একটি বারোমাসি লেবু গাছের থোকায় ছয় থেকে আটটি লেবু ধরে থাকে। ভিটামিন সি ও অনান্য পুষ্টি গুণসমৃদ্ধ লেবুর চাহিদা বেশি। বাজারে দামও ভালো পাওয়া যায়।

(ঢাকাটাইমস/৬ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :